Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

লন্ডনে হামলাকারী আততায়ী খালিদ মাসুদ সম্পর্কে জেনে নিন একনজরে

  • Posted By:
Subscribe to Oneindia News

লন্ডন, ২৪ মার্চ : বুধবার লন্ডনে ওয়েস্টমিনস্টার ব্রিজে গাড়ি চালিয়ে পথচারীদের ধাক্কা দিয়ে, সংসদের গেটে পুলিশকর্মীকে ছুরি দিয়ে কুপিয়ে খুন করে এনকাউন্টারে খতম হওয়া আততায়ীর নাম খালিদ মাসুদ। তার বয়স ৫২ বছর। এবং সে ব্রিটেনেরই বাসিন্দা।[লন্ডন হামলা: জঙ্গির নাম প্রকাশ করল ব্রিটেন, ঘটনায় গ্রেফতার ৮]

লন্ডন পুলিশ জানিয়েছে, নিহত খালিদ এর আগে নানা অপরাধে জড়িত ছিল, তবে এর কোনওটারই সন্ত্রাসবাদের সঙ্গে যোগাযোগ ছিল না।

লন্ডনে হামলাকারী আততায়ী খালিদ মাসুদ সম্পর্কে জেনে নিন একনজরে

রেকর্ড বলছে, ১৯৬৪ সালে দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের কেন্টে জন্ম খালিদ মাসুদের। তবে মাসুদ থাকত ওয়েস্ট মিডল্যান্ডসে। বার্মিংহ্যাম শহরের এই জায়গায় গত একদিনে বেশ কয়েকবার পুলিশ গিয়ে খানাতল্লাশি চালিয়েছে। ব্রিটিশ নাগরিক মাসুদ ১৯৮৩-২০০৩ সালের মধ্যে, মারপিট, নিগ্রহ, অস্ত্র রাখা, আইন ভাঙার মতো নানা ঘটনা ঘটিয়েছে।

জানা গিয়েছে, একবার এমআইফাইভ ইন্টেলিজেন্স সার্ভিস মাসুদকে জেরা পর্যন্ত করে। তবে নাশকতা সংক্রান্ত কোনও বিষয় মাসুদ কখনও দোষী সাব্যস্ত হয়নি। তবে এই বয়সে এসে এরকম একটা হামলা চালানোর মধ্যে কিছুটা অস্বাভাবিকতা অবশ্যই রয়েছে তাতে সন্দেহ নেই।

বৃহস্পতিবার জানা গিয়েছে, লন্ডন হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন আইএসআইএস। সাধারণত কম বয়সের ইসলামিক জঙ্গিদের এই ধরনের হামলার জন্য বেছে নেওয়া হয়। মাসুদের মতো এত বেশি বয়সে কেউ 'লোন অ্যাটাক' করছে তা এর আগে খুব বেশি দেখা যায়নি।

মাসুদ যে গাড়িটি নিয়ে হামলা চালিয়েছিল সেটি ভাড়ার গাড়ি ছিল। বার্মিংহ্যামের শহরতলির একটি এজেন্সি থেকে গাড়িভাড়া নেওয়া হয়েছিল। সেখানে সে শিক্ষক বলে নিজের পরিচয় দিয়েছিল। দক্ষিণ লন্ডনের একটি হোটেলে হামলার আগে সে রাত কাটিয়েছিল।

মাসুদের প্রতিবেশী জানিয়েছেন, সে খুব ভালো মানুষ ছিল। তাকে মাঝে মাঝেই বাড়ির বাগানে দেখা যেত। তার স্ত্রী ও সন্তানও ছিল। তবে গত ক্রিসমাসের সময়েই বাড়ি ছেড়ে চলে যায়। গত কিছুমাস ধরে এজবাস্টনে ফ্ল্যাট নিয়ে সেখানেই থাকছিল মাসুদ। সেখানকার প্রতিবেশীরাও এই ঘটনার পরে আতঙ্কিত।

এক প্রতিবেশী ঘটনা জানার পর থেকে আতঙ্কিত। বাড়িতে ছেলেমেয়েকে কী বলবেন বুঝে উঠতে পারছেন না। জানিয়েছেন, মাসুদ একজন সাধারণ মানুষের মতোই ব্যবহার করত। দয়ালু ছিল। সবসময় মুখে হাসি লেগেই থাকত। সেই মানুষটা এমন কি করে করতে পারল, সেটাই ঘোর বিস্ময়ে ডুবিয়ে রেখেছে মাসুদের প্রতিবেশীদের।

English summary
Know who is British parliament attacker Khalid Masood
Please Wait while comments are loading...