Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

স্কুলে জঙ্গি হামলা, পণবন্দি বহু, জানুন কী হল তারপর

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

ফিলিপিন্সের একটি স্কুলে হামলা চালিয়ে ৬ পড়ুয়া সহ মোট ১২জনকে পণবন্দি করল ইসলামিক স্টেট পন্থী জঙ্গিরা। পণবন্দি ও স্কুলকে দখলমুক্ত করতে ফিলিপিন্সের নিরাপত্তারক্ষী বাহিনীর সঙ্গে তীব্র গুলির লড়াই চলছে বলে জানা গিয়েছে। রাত পর্যন্ত এলাকায় গুলির শব্দ শোনা গিয়েছে বলে দাবি স্থানীয় বাসিন্দাদের। তবে কোনও পণবন্দির হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

স্কুলে জঙ্গি হামলা, পণবন্দি বহু

ফিলিপিন্সের পিগকাওয়ান শহরের মালাগাকিট এলিমেন্টারি স্কুলে বুধবার ঢুকে পড়ে বাংসামোরো ইসলামিক জঙ্গিরা। তার কিছুক্ষণ আগেই একটি সরকারি আউটপোস্টে হামলায় চালানোয় ওই জঙ্গিদের তাড়া করছিল নিরাপত্তারক্ষী বাহিনী। তাড়া খেয়েই প্রায় তিনশো জঙ্গি স্কুলে ঢুকে পড়ে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। তবে পণবন্দিদের পরিচয় জানানো হয়নি সেদেশের সেনাবাহিনীর পক্ষ থেকে। অবশ্য বাংসামোরো গোষ্ঠীর পক্ষ থেকে জানানো হয়েছে, দু'পক্ষের গোলাগুলি থেকে বাঁচাতেই সাধারণ মানুষকে তারা নিরাপদ জায়গায় সরাতে চেয়েছে। গোলাগুলি থামলেই স্কুল পড়ুয়া ও অন্যান্য়দের নিরাপদে ছেড়ে দেওয়া হবে।

গত এক মাসেরও বেশি সময় ধরে ফিলিপিন্সের মারাউই শহরে সেনা- জঙ্গি সংঘর্ষ চলছে। ক্রমশই কোনঠাসা হতে হতে জঙ্গিরা পিগকাওয়ায়েনের দিকে সরে আসে। ২০১৪ সালে সরকারের সঙ্গে শান্তি চুক্তি হওয়ার পর মোরো ইসলামিক ফ্রন্টের থেকে বেরিয়ে আসে একটি অংশ। নিজেদের স্বাধীনতা সংগ্রামী বলে দাবি বলে তারা গড়ে তোলে বাংসামোরো ইসলামিক ফ্রন্ট। তারা স্বাধীনতার জন্য লড়াই করলেও ফিলিপিন্স প্রশাসনের দাবি, বাংসামোরো গোষ্ঠীর নিছকই ডাকাতি ছাড়া অন্য কোনও কাজ নেই। এরইমধ্যে গত সোমবারই বাংসামোররো গোষ্ঠী ইসলামিক স্টেটের সঙ্গে হাত মেলায় বলে জানা গিয়েছে।

English summary
Pro Is militants stormed into a school and take hostage in Philippines. Fierce gun battle with military.
Please Wait while comments are loading...