Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ফেসবুকের মতোই নিজস্ব স্যোশাল নেটওয়ার্কিং সাইট তৈরি করছে আইএস জঙ্গিরা!

ফেসবুকের মতো নিজস্ব স্যোশাল নেটওয়ার্কিং সাইট তৈরি করছে আইএসআইএস জঙ্গিরা। এই সাইটের মাধ্যমে আইএসের ভাবাদর্শ ও মতামত সারা বিশ্বে ছড়িয়ে দেওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

Subscribe to Oneindia News

লন্ডন, ৫ মে : ফেসবুকের মতো নিজস্ব স্যোশাল নেটওয়ার্কিং সাইট তৈরি করছে আইএসআইএস জঙ্গিরা। ইন্টারনেটে নিরাপত্তা সংক্রান্ত বিধিকে বুড়ো আঙুল দেখিয়ে এই সাইটের মাধ্যমে আইএসের ভাবাদর্শ ও মতামত সারা বিশ্বে ছড়িয়ে দেওয়া যাবে বলে মনে করা হচ্ছে। ইউরোপীয় ইউনিয়ন পুলিশ এজেন্সির প্রধান রব ওয়েইনরাইট একথা জানিয়েছেন।

তিনি বলেছেন, নতুন এই অনলাইন প্ল্যাটফর্ম চালু করার জোর তোড়জোড় করছে আইএস জঙ্গিরা। ইন্টারনেট ঘেঁটে এই তথ্য সামনে এসেছে। আইএস এই স্যোশাল নেটওয়ার্কের মাধ্যমে নিজেদের মতাদর্শ ছড়িয়ে দেবে বলে ঠিক করেছে।

ফেসবুকের মতোই নিজস্ব স্যোশাল নেটওয়ার্কিং সাইট তৈরি করছে আইএস জঙ্গিরা!

লন্ডনে এক নিরাপত্তা সংক্রান্ত কনফারেন্সে ইউরোপীয় ইউনিয়নের পুলিশের তরফে বলা হয়েছে, দঈশের (আইএসআইএস) একদল সদস্য এই স্যোশাল সাইট তৈরির চেষ্টায় লেগে রয়েছে। কিছুদিন আগে মার্কিন যুক্তরাষ্ট্র, বেলজিয়াম, গ্রিস, পোল্যান্ড, পর্তুগাল থেকে মোট ২ হাজার কট্টরপন্থীকে চিহ্নিত করা হয়েছে।

জেহাদি কার্যকলাপ ও মতাদর্শকে ছড়িয়ে দিতে অনলাইনে স্যোশাল মিডিয়া প্ল্যাটফর্মকে ব্যবহার করা হচ্ছে। এর পাশাপাশি বিভিন্ন অ্যাপ তৈরি করেও তা দিয়ে গত কয়েকবছরে জেহাদি ভাবনাকে ছড়িয়ে দেওয়ার কাজ চলছে।

বিশেষ করে গুগল ফেসবুকের মতো বৃহত্তর মাধ্যমগুলির উপরে তাই বিভিন্ন দেশের সরকার চাপ দিচ্ছে যাতে জেহাদি ভাবনাকে ঠেকাতে নতুন কোনও মেকানিজম তৈরি করা হয়। মূলত ইউরোপে জঙ্গিদের নাশকতা চালানোর প্রবণতা বেশি। আর সেই লক্ষ্যেই পাল্টা কাজ চলছে বলে পশ্চিমী দেশগুলির প্রশাসন সূত্রে দাবি করা হয়েছে।

English summary
ISIS building their own Facebook-rival, warns Europol
Please Wait while comments are loading...