Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অস্ট্রেলিয়ার বুকে তৈরি হচ্ছে আরেকটা ছোট্ট ভারত, কেন জেনে নিন

Subscribe to Oneindia News

অস্ট্রেলিয়াতে গড়ে উঠছে আরেকটি ছোট্ট ভারত। এই কথা শুনে আপনি তাজ্জব হলেও এমনটাই মত সমীক্ষার। সাম্প্রতিক এক সমীক্ষায় দেখ গিয়েছে , অস্ট্রেলিয়ায় দ্বিতীয় বৃহত্তম অভিবাসী ভারতীয়রা। ২০১১ সাল থেকে ভারতীয়রাই এই দ্বিতীয় স্থানটি দখল করে রেখেছে।

অস্ট্রেলিয়ার বুকে তৈরি হচ্ছে আরেকটা ছোট্ট ভারত, কেন জেনে নিন

অস্ট্রেলিয়ায় নিবাসী অভিবাসীদের মধ্যে ভারতীয়দের আগে রয়েছে চিনারা। অস্ট্রেলিয়ান ব্যুরো অব স্ট্যাটেস্টিকসে যে সমীক্ষার ফল প্রকাশ পায় তাতে জন সংখ্যা ও তার সম্পর্কীয় জনতত্ত্বে দেখা গিয়েছে ১.৩ মিলিয়ন অভিবাসী ভারত ও চিন থেকে বিশ্বের ১৮০ টি দেশে ছড়িয়ে গিয়েছে। ২০১১ সাল থেকে এই হিসাব দেখা যাচ্ছে।

ভারত থেকে ১৬৩,০০০ জন অভিবাসী আপাতত অস্ট্রেলিয়ায় গিয়ে রয়েছেন। অন্যদিকে, চিন থেকে ১৯১ ,০০০ মানুষ অস্ট্রেলিয়ায় গিয়ে বসবাস করেন। উল্লেখ্য, অস্ট্রেলিয়ার অদিবাসীরা মোট জন সংখ্যার এরক তৃতীয়াংশ। সেখানে বাকি বাসিন্দারা সকলেই আসেন বাইরে থেকে। বিশেষত ইংল্যান্ডের জনজাতির একটা বড় অংশের মানুষ প্রথমে ঘাঁটি গাড়েন অস্ট্রেলিয়ায়। ফলে সেখানে বেশিরভাগ জনতাই অস্ট্রেলিয়ার বাইরের।

অস্ট্রেলিয়ার ভারতীয়দের সংখ্যা ৬.০ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৮.৩ শতাংশে অন্যদিকে, চিনা অভিবাসীদের মধ্যে সেই সংখ্যা ৫.৬ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৭.৪ শতাংশ। সব মিলিয়ে এখন এটাইন দেখার যে, অস্ট্রেলিয়ার মাটিতেো, চিনকে হারিয়ে জন সংখ্যার বিচারে এগোতে পারেন কী না ভারত!

English summary
Indians have become the second highest number of migrants living in Australia at 163,000 since 2011 followed by people of Chinese origin, according to the latest census data.
Please Wait while comments are loading...