Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতীয় বংশোদ্ভূত লিও ভারাদকরই হচ্ছেন আয়ারল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী

  • Updated:
  • Posted By:
Subscribe to Oneindia News

আয়ারল্যান্ডের সরকারি কাজের পরিচালনার দায়িত্বে থাকা ফাইন গেল পার্টি শুক্রবার ভারতীয় বংশোদ্ভূত লিও ভারাদকরকেই দলের নেতা নির্বাচিত করেছে। ফলে আয়ারল্যান্ডের প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী তিনিই হতে চলেছেন।

৩৮ বছর বয়সী লিও একজন ভারতীয় অভিবাসীর পুত্র। বর্তমান প্রধানমন্ত্রী এন্ডা কেনিকে সরিয়ে তিনি স্থলাভিষিক্ত হবেন। আগামী ১৩ জুন আইরিশ পার্লামেন্টে ভারাদকরকে ভোট দিতে প্রধানমন্ত্রী নির্বাচিত করা হবে।

ভারতীয় বংশোদ্ভূত ভারাদকর আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী হচ্ছেন

তবে ভারাদকরের আর একটি পরিচয়ও রয়েছে। তিনি সমকামী। এবং প্রকাশ্যেই সেকথা জানিয়েছেন। ফলে ৩৮ বছর বয়সী সমকামী লিও ভারাদকর আয়ারল্যান্ডের সবচেয়ে কমবয়সী ও প্রথম সমকামী প্রধানমন্ত্রী হতে চলেছেন।

আয়ারল্যান্ডে গত দুই দশকে যে সামাজিক পরিবর্তন এসেছে তা উল্লেখযোগ্য। ১৯৯৩ সালে এই দেশ সমকামিতা নিয়ে কড়া অবস্থান নিয়েছিল। অথচ ২০১৫ সালে বিশ্বের প্রথম দেশ হিসাবে সমকামী বিবাহকে স্বীকৃতি দেয়। এবার আরও একবার দৃষ্টান্ত স্থাপন করল আয়ারল্যান্ড।

লিও ভারাদকর ও তাঁর বাবা অশোক ভারাদকর দুজনেই চিকিৎসক। অশোক মুম্বইয়ে জন্মেছেন। স্ত্রী মিরিয়ামের সঙ্গে সত্তরের দশকে ইংল্যান্ডে দেখা হয়। তারপর তিনি পাকাপাকিভাবে আয়ারল্যান্ডে চলে যান। সেখানেই লিও-র জন্ম হয়।

English summary
Indian-origin Leo Varadkar to be next Ireland PM
Please Wait while comments are loading...