Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কেন ভারত-চিন সীমান্তে সমস্যা তৈরি হচ্ছে, চিনের নয়া অজুহাত সামনে এল

  • Posted By:
Subscribe to Oneindia News

ভারতীয় সেনাই বিতর্কিত ভারত-চিন সীমানা লঙ্ঘন করেছে। যাতে চিনের উত্থানকে ব্যাহত করা গিয়েছে এমনটা মার্কিন যুক্তরাষ্ট্রের সামনে উপস্থাপিত করা যায়। নরেন্দ্র মোদী সম্প্রতি মার্কিন সফরে যাওয়ার সময়ই তা করা হয়েছে। যাতে ওয়াশিংটনকে খুশি করা যায়। চিনা সংবাদমাধ্যমের বক্তব্য অন্তত তেমনটাই।

চিনের বক্তব্য, প্রথমবার ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন নরেন্দ্র মোদী। আর সেইসময়েই গোটা ঘটনা ঘটানো হয়েছে। ফলে গোটাটাই পরিকল্পিত।

কেন ভারত-চিন সীমান্তে সমস্যা তৈরি হচ্ছে, চিনের নয়া অজুহাত সা

চিনের কমিউনিস্ট পার্টির দ্বারা পরিচালিত গ্লোবাল টাইমসে এই প্রতিবেদন প্রকাশিত হয়েছে। যদিও ভারতের বক্তব্য ঠিক উল্টোটাই। ভারতের অভিযোগ, রাস্তা তৈরি করতে জোর করে ভারত-চিন সীমান্তের সিকিম সেক্টরে ঢুকে পড়েছে চিনা সেনা।

এমনকী শুধু ভারতই নয়, ভূটানও ভারতের পাশে দাঁড়িয়ে চিনের সমালোচনা করেছে। এমনকী বেজিংয়ের বিরুদ্ধে প্রতিবাদও জানিয়েছে থিম্পু। এবং অবিলম্বে ভূটানি সেনা ক্যাম্পের কাছাকাছি কাজ বন্ধ করতে বলেছে।

নিজেদের বক্তব্য প্রমাণে চিন কয়েকটি যুক্তিও পেশ করেছে। তাদের বক্তব্য, এইচ১ বি ভিসা নিয়ে ট্রাম্প-মোদী কোনও কথা হয়নি। এমনকী দুদেশের বাণিজ্য ঘাটতি নিয়েও কথা হয়নি। দুই রাজনৈত শুধুমাত্র চিনকে খোঁচা দিতেই সাক্ষাৎ করেছেন বলে ঘুরিয়ে অভিযোগ করেছে চিন।

পাশাপাশি তাঁদের বক্তব্য, ট্রাম্পের 'মেক আমেরিকা গ্রেট এগেন' ও মোদীর 'মেক ইন ইন্ডিয়া' স্লোগান একে অপরের পরিপূরক নয় বরং স্ববিরোধী। ফলে আগামিদিনে ভারত-মার্কিন সম্পর্কেও এর প্রভাব পড়বে বলে দাবি করেছে চিন।

English summary
'India violated border ahead of Modi's US visit to show Washington it can contain China', says Chinese media
Please Wait while comments are loading...