Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সার্জিক্যাল স্ট্রাইক করে উচিত কাজ করেছে ভারত : মার্কিন সহ বিদেশ সচিব

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি : একদিন আগেই প্রয়োজন পড়লে ভারত আবারও সার্জিক্যাল স্ট্রাইক করবে বলে পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়েছেন সেনাপ্রধান বিপিন রাওয়াত। পাক অধীকৃত কাশ্মীরে ঢুকে জঙ্গি লঞ্চপ্যাডগুলিকে গুড়িয়ে দেওয়া হবে বলে তিনি দাবি করেছেন। আর ভারতের এই পদক্ষেপে যে মার্কিন যুক্তরাষ্ট্রের সায় রয়েছে তা ফের প্রমাণিত হল।

উরি হামলার পরবর্তী সময়ে ভারতের করা সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে মার্কিন মুলুক মোদী সরকারকে নৈতিক সমর্থন দিলেও সেভাবে মুখ খোলেনি। তবে এবার একেবারে সরাসরি ভারতের পদক্ষেপকে সমর্থন করে আমেরিকা জানাল সার্জিক্যাল স্ট্রাইক করে দায়িত্বশীল ভূমিকা পালন করেছে ভারত।

সার্জিক্যাল স্ট্রাইক ঠিক পদক্ষেপ : মার্কিন সহ বিদেশ সচিব

বিদায়ী রাষ্ট্রপতি বারাক ওবামার কূটনৈতিক দলের অন্যতম সদস্য তথা মার্কিন সহ বিদেশ সচিব, ভারতীয় বংশোদ্ভূত নিশা বিসওয়াল বলেছেন, যখন নাগরিকদের বাঁচানোর প্রয়োজন পড়বে তখনই পদক্ষেপ করা উচিত ভারতের। একইসঙ্গে অপ্রীতিকর পরিস্থিতিকে বাড়তে দেওয়াও উচিত নয়।

মার্কিন যুক্তরাষ্ট্র হাফিজ সঈদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছে পাকিস্তানকে। একইসঙ্গে সেদেশে কাজ করা জঙ্গি সংগঠনগুলিকে শায়েস্তা করার কথাও বলা হয়েছে। বিদায়ী মার্কিন সহ বিদেশ সচিব স্পষ্ট করে বলেছেন যে, মুম্বই জঙ্গি হামলায় হাফিজ সঈদের প্রত্যক্ষ যোগাযোগ ছিল। তা মার্কিন যুক্তরাষ্ট্র প্রমাণ আকারে পেশও করেছে।

নিশা বিসওয়াল মনে করছেন হাফিজ সঈদ ও অন্যান্যদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়া উচিত। আশা করা যায় ডোনাল্ড ট্রাম্প সরকার এই নিয়ে পাকিস্তানের উপরে চাপ বজায় রেখে চলবে।

এর পাশাপাশি জঈশ-ই-মহম্মদ প্রধান মৌলানা মাসুদ আজহারকে জঙ্গি ঘোষণার যে দাবি ভারত করে আসছে, এবং তাতে বাধা দিচ্ছে চিন, তারও বিরোধিতার সুর শোনা গিয়েছে মার্কিন সহ বিদেশ সচিব নিশা বিসওয়ালের গলায়। বেজিংয়ের এহেন আচরণে যে মার্কিন যুক্তরাষ্ট্র খুশি নয়, তা স্পষ্ট জানিয়েছেন তিনি।

English summary
India's surgical strike was a calibrate and responsible move: US Assistant Secretary of State
Please Wait while comments are loading...