Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

চিনের বিভিন্ন প্রান্তকে পারমাণবিক অস্ত্রের আওতায় আনছে ভারত, চাঞ্চল্যকর দাবি মার্কিন পত্রিকার

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

চিনের সঙ্গে পাল্লা দিতে গিয়ে ভারত তার পারমাণবিক অস্ত্রের সম্ভারের আধুনিকীকরণ করে চলেছে। ভারতের পারমাণবিক অস্ত্রের দিক নির্দেশ এতদিন পাকিস্তানকে লক্ষ্য করে হলেও, সম্প্রতি তার দিক পরিবর্তিত হয়েছে। লক্ষ্য এখন কমিউনিস্ট চিন। এমনটাই বলছেন আমেরিকার পারমাণবিক বিশেষজ্ঞরা।[আরও পড়ুন:আপৎকালে অস্ত্র কিনতে পারার বিশেষ ক্ষমতা পাচ্ছে ভারতীয় সেনা ]

আফটার মিডনাইট নামক ডিজিটাল জার্নালের জুলাই অগাস্ট সংখ্যায় দাবি করা হয়েছে, ভারত এখন এমনই এক মিসাইলের ওপর কাজ করছে, যেটা চিনের যে কোনওজায়গায় আঘাত হানতে সক্ষম। সেই মিসাইলের বেস রয়েছে দক্ষিণ ভারতে।

চিনের বিভিন্ন প্রান্তকে পারমাণবিক অস্ত্রের আওতায় আনছে ভারত

১৫০ থেকে ২০০ টি পারমাণবিক বোমা তৈরির মতো প্লুটোনিয়াম ভারতের হাতে থাকলেও, কেবল মাত্র ১২০ থেকে ১৩০ টি বোমা তৈরি করতে সক্ষম বলে ' ইন্ডিয়ান নিউক্লিয়ার ফোর্স ২০১৭'-তে লিখেছেন হ্যান্স এম কার্সটেনসেন এবং রবার্ট এস নরিস।

পাকিস্তানকে লক্ষ্য করে এতদিন ভারতের নিউক্লিয়ার স্ট্রাটেজি থাকলেও, এখন তা পরিবর্তিত হয়ে চিন মুখী হয়েছে । দাবি করেছেন এই দুই বিশেষজ্ঞ।

ভারত এক নাগারে তাদের পারমাণবিক অস্ত্রের আধুনিকীকরণ করছে বলে জানিয়ে, দুই বিশেষজ্ঞ বলেছেন, নতুন দিল্লি এই মুহুর্তে সাতটি পারমাণবিক অস্ত্রবাহী পদ্ধতির ওপর কাজ করছে। যার মধ্য়ে, দুটি বিমানবাহী, চারটি ভূমি থেকে উৎক্ষেপণ যোগ্য ব্যালাস্টিক মিসাইল এবং অপরটি হল জাহাজ থেকে উৎক্ষেপণ যোগ্য মিসাইল।

চিনের বিভিন্ন প্রান্তকে পারমাণবিক অস্ত্রের আওতায় আনছে ভারত

আরও চারটি সিস্টেমের আধুনিকীকরণের অপেক্ষায় রয়েছে।  হ্যান্স এম কার্সটেনসেন এবং রবার্ট এস নরিস-এর মতে ভবিষ্যতে প্রয়োজনেই পারমাণবিক অস্ত্রগুলির আধুনিকীকরণের কাজ চালাচ্ছে ভারত।

বিশেষজ্ঞদের মতে, অগ্নি-১ থেকে অগ্নি-২ আরও ২০০০ কিমি বেশি দূরত্বে আঘাত হানতে সক্ষম। যা কিনা, দক্ষিণ পশ্চিম এবং মধ্য চিনে আঘাত হানতে সক্ষম।

উত্তর-পূর্ব ভারত থেকে চিনের যে কোনও জায়গায় আঘাত হানতে সক্ষম অগ্নি-৪। পরবর্তী পর্যায়ে অগ্নি-৫ -এর কাজ চলছে। যা কিনা দক্ষিণ ভারত থেকে চিনের যে কোনও জায়গায় অর্থাৎ প্রায় ৫০০০ কিমি দূরত্বে আঘাত হানতে সক্ষম।

English summary
India planning to target China by missile from south bases, claimed US media
Please Wait while comments are loading...