Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ডোকলাম ইস্যুতে দ্বিপাক্ষিক আলোচনার পরামর্শ পেন্টাগনের

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

ডোকলাম ইস্যু এবং সীমান্ত সংক্রান্ত সমস্যা মেটাতে সরাসরি কথা বলুক ভারত ও চিন। এমনটাই মত আমেরিকার। কোনও জবরদস্তি মূলক বিষয় না রেখেই আলোচনার পক্ষে মত প্রকাশ করেছে পেন্টাগন।

আমেরিকার প্রতিরক্ষা দফতরের মুখপাত্র গ্যারি রস বলেছেন, ভারত ও চিন উভয়পক্ষের উত্তেজনা প্রশমনে সরাসরি কথা বলাকেই উৎসাহিত করছে আমেরিকা। বিষয়টি নিয়ে কোনও পক্ষ নিতেই অস্বীকার করেছে আমেরিকা।

ডোকলাম ইস্যুতে দ্বিপাক্ষিক আলোচনার পরামর্শ পেন্টাগনের

তিব্বতের দক্ষিণে ডোকলাম নিয়েই এই মুহূর্তে ভারত ও চিনের মধ্যে উত্তেজনা ক্রমবর্ধমান। চিনা সেনাবাহিনীকে এলাকায় রাস্তা তৈরিতে বাধা দেওয়ার পর থেকেই এলাকায় দুদেশই সেনা সমাবেশ ঘটিয়েছে।

এলাকায় দুপক্ষের উত্তেজনা কি ধাপে ধাপে বৃদ্ধি পাবে, এমনই এক প্রশ্নের উত্তরে আমেরিকার প্রতিরক্ষা দফতরের মুখপাত্র গ্যারি রস কোনও অনুমান করতে অস্বীকার করেছেন।

গত এক সপ্তাহ ধরে মার্কিন বিদেশ দফতরও একই ধরনের বিবৃতি দিয়েছে।

ডোকলাম ইস্যুতে দ্বিপাক্ষিক আলোচনার পরামর্শ পেন্টাগনের

বিগত কয়েক বছরে চিনের প্রায় সমস্ত প্রতিবেশী দেশই সীমান্ত সমস্যার সমাধানে চিনের বিরুদ্ধে জোর খাটানোর অভিযোগ করেছে। ডোকলামে গত এক মাস ধরে চলা অচলাবস্থা চিনের সেই জোর খাটানোর কৌশলেরই অঙ্গ বলে মনে করছে আন্তর্জাতিক মহলের একাংশ। ভারত চিনের এ ধরনের কৌশলের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ব্রিকসের বৈঠকে যোগ দিতে পরের সপ্তাহেই বেজিং যাবেন। ওই সফরে চিনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে তিনি ডোকালাম নিয়ে কথা বলবেন বলে মনে করা হচ্ছে।

English summary
India and China should engage in direct dialogue to reduce tention, says Pentagon
Please Wait while comments are loading...