Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ঐতিহাসিক হিন্দু বিবাহ 'বিল' এবার আইন হল পাকিস্তানে

পাকিস্তানে হিন্দু বিবাহ সংক্রান্ত বিলকে পাশ করিয়ে আইনের মর্যাদা দিলেন সেদেশের রাষ্ট্রপতি মামনুন হোসেন। সেদেশের সংখ্যালঘু হিন্দুদের জন্য এই আইন ঐতিহাসিক সেবিষয়ে কোনও সন্দেহ নেই।

Subscribe to Oneindia News

ইসলামাবাদ, ২০ মার্চ : পাকিস্তানে হিন্দু বিবাহ সংক্রান্ত বিলকে পাশ করিয়ে আইনের মর্যাদা দিলেন সেদেশের রাষ্ট্রপতি মামনুন হোসেন। সেদেশের সংখ্যালঘু হিন্দুদের জন্য এই আইন ঐতিহাসিক সেবিষয়ে কোনও সন্দেহ নেই।

এই আইনের ফলে পাকিস্তানে বসবাসকারী হিন্দুরা নিজেদের বিবাহ সংক্রান্ত নিজস্ব আইন মোতাবেক সমস্ত কাজ করতে পারবেন। প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কার্যালয় জানিয়েছে, প্রধানমন্ত্রীর পরামর্শে রাষ্ট্রপতি মামনুন হোসেন 'হিন্দু বিবাহ বিল ২০১৭' সম্মতি জানিয়ে তাকে আইনে পরিণত করেছেন।

ঐতিহাসিক হিন্দু বিবাহ 'বিল' এবার আইন হল পাকিস্তানে

এই আইনের ফলে পাকিস্তানে বসবাসকারী হিন্দুদের বিয়ে, বিয়ের রেজিস্ট্রেশন, বিবাহ বিচ্ছেদ, ফের বিয়ের মতো ঘটনাগুলি ঘটতে সুবিধা হবে। অর্থাৎ বিয়ের পর এবার থেকে প্রমাণপত্র হাতে পাবেন হিন্দু দম্পতিরা যা আগে তারা পেতেন না।

পাকিস্তানের পাঞ্জাব, বালোচিস্তান, খাইবার পাখতুনখোয়া প্রদেশে বসবাসকারী হিন্দুরা এই সুবিধা পাবেন। এছাড়া সিন্ধ প্রদেশ যেখানে হিন্দুদের আধিক্য বেশি, সেখানে ইতিমধ্যে হিন্দু বিয়ের আইন বলবৎ হয়েছে। এই আইনের ফলে মুসলিমদের জন্য যেমন ''নিকাহনামা' রয়েছে, তেমনই হিন্দুদের জন্য 'শাদি পরথ' তৈরি হবে। এই কাগজই বিবাহের প্রামাণ্য নথি হিসাবে পাকিস্তানে গণ্য করা হবে।

হিন্দু বিবাহ আইন তৈরি হওয়ার পরে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ জানিয়েছেন, পাকিস্তানের হিন্দুরা অন্য জাতের মতোই সমান দেশভক্ত। ফলে এটা সরকারের দায়িত্ব সকলের সমানাধিকার সুনিশ্চিত করা। জানা গিয়েছে, প্রতিটি এলাকায় সরকার ম্যারেজ রেজিস্ট্রার নিয়োগ করে আইনত বিয়ের ব্যবস্থা করবে।

English summary
Hindu Marriage Bill becomes law in Pakistan
Please Wait while comments are loading...