Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অপ্রত্যাশিত হারের পর আবেগতাড়িত হয়ে যা বললেন হিলারি ক্লিন্টন

  • By: Ritesh Ghosh
Subscribe to Oneindia News

এমন একটা পরিস্থিতি তৈরি হবে তা বোধহয় ভাবতে পারেননি ডেমোক্র্যাটদের রাষ্ট্রপতি পদপ্রার্থী হিলারি ক্লিন্টন। আন্দাজ করতে পারেননি কোনও ডেমোক্র্যাট অথবা সংবাদমাধ্যমের বৃহদাংশ। আর তাই ভোটের আগেই প্রায় হিলারিকে রাষ্ট্রপতি পদে মেনে নিতে শুরু করেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্র তো বটেই, বিশ্বের বেশিরভাগ দেশের অধিকাংশ মানুষ।

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে প্রথমবার বক্তৃতায় যা বললেন ডোনাল্ড ট্রাম্প

লিঙ্কন থেকে ট্রাম্প, রিপাবলিকানদের হয়ে লড়ে কারা মার্কিন রাষ্ট্রপতির চেয়ারে বসেছেন? সংক্ষিপ্ত ইতিহাস

যদিও দিনের শেষে সত্যিটা হল, ডেমোক্র্যাটরা পরাজিত, এবং আমেরিকার ৪৫তম রাষ্ট্রপতি হিসাবে শপথ নেবেন রিপাবলিকান প্রার্থী তথা বিতর্কিত চরিত্র ডোনাল্ড ট্রাম্প। এমন একটা সময় আসবে তা বোধহয় আন্দাজ করতে পারেনি হিলারি শিবির। আর তাই হেরে গিয়ে ভাষণে কি বলতে হবে, তা নিয়ে শেষপর্যন্ত তাদের সংশয় রয়ে গিয়েছিল।

অপ্রত্যাশিত হারের পর আবেগতাড়িত হয়ে যা বললেন হিলারি ক্লিন্টন

তবুও অশ্রুসজল চোখে, বুকে পাথর রেখে আমেরিকাবাসীকে যা বললেন হিলারি ক্লিন্টন তার বেশিরভাগ জুড়েই ছিল আবেগের ঘনঘটা। কি বলেছেন তাঁর নির্যাস রইল নিচে।

  • সকলকে ধন্যবাদ। এখানে আসার জন্য সমর্থকদের ধন্যবাদ। আমি ডোনাল্ড ট্রাম্পকে ফোন করেছিলাম। ধন্যবাদ জানিয়েছি। দেশের হয়ে কোনও কাজ করতে চাইলে আমি পাশে আমি এই বার্তা দিয়েছি।
  • আশা করছি প্রত্যেক আমেরিকাবাসীর রাষ্ট্রপতি হবেন ট্রাম্প, সফল হবেন। এমন ফলাফলের আশা করিনি। আমরা কঠিন পরিশ্রম করেছিলাম। আমি দুঃখিত যে আমরা জিততে পারিনি। এবং যে মূল্যবোধের জায়গা থেকে ও দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার দৃষ্টিকোণ থেকে এগিয়ে এসেছিলাম তা পূরণ হচ্ছে না।
  • তবে যেভাবে প্রচার হয়েছে এবং আমরা ঐক্যবদ্ধ হয়ে কাজ করেছি, তার জন্য আমি গর্বিত। আর আপনাদের প্রার্থী হতে পেরে আমি ধন্য।
  • আি জানি আপনারা কতটা দুঃখ পেয়েছেন। কারণ আমি নিজে প্রচণ্ড ব্যথিত। আমেরিকার লক্ষ কোটি মানুষ তাদের আশা-ভরসা আমার প্রতি লুটিয়ে দিয়েছিলেন। ফলে এবারের নির্বাচনে হার অত্যন্ত বেদনাদায়ক ছিল। এটা গভীর ক্ষত সৃষ্টি করেছে যা সারতে সময় লাগবে।
  • আমাদের প্রচার কখনও একজনকে লক্ষ্য করে ছিল না। দেশের পক্ষ্যে ছিল। আশা করছি প্রচারের সময়ে যে মূল্যবোধের কথা সঞ্চারিত করার চেষ্টা করেছি, সেটির জন্য মার্কিনিরা লড়ে যাবে। তবে আমি যেভাবে ভেবেছিলাম তার থেকেও বেশি ভেদাভেদ দেশের মধ্যে রয়েছে। এই ফলাফলকে গ্রহণ করেই আমাদের এগিয়ে যেতে হবে।
  • সমর্থকদের বলছি, আপনাদের মানতে হবে যে এখন থেকে ডোনাল্ড ট্রাম্পই রাষ্ট্রপতি। আমরা তাঁকে অভিনন্দন জানাচ্ছি এবং দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগ করে দেব। কারণ আমাদের গণতন্ত্রে ক্ষমতার হাতবদল হয় শান্তিপূর্ণ পদ্ধতিতেই।
  • ফলে আমাদের শুধু গণতন্ত্রকে সম্মান জানালেই হবে না, তাকে পালন করতে হবে। আমরা সবাই সমান এবং আমাদের অধিকারও সমান। ফলে গণতন্ত্রকে রক্ষা করার দায়ভারও আমাদেরই।
  • আমেরিকা আমাদের সকলের জন্য সমান। সব ধর্ম-বর্ণ-জাতি, মহিলা-পুরুষ, তৃতীয় লিঙ্গের মানুষ- সকলের সমান অধিকার রয়েছে। আমি গর্বিত আপনাদের সকলের পাশে দাঁড়াতে পেরে।
  • আমি টিম কেইন ও অ্যানি হল্টনকে ধন্যবাদ জানাচ্ছি এই লড়াইয়ে আমাদের সঙ্গে থাকার জন্য। বিদায়ী রাষ্ট্রপতি বারাক ওবামার নেতৃত্বকে আমি স্যালুট জানাই। একইসঙ্গে যেভাবে আমার গোটা পরিবার নির্বাচনের সময়ে আমার পাশে থেকেছে তার জন্য সকলকে ধন্যবাদ।
  • আমি যা বিশ্বাস করি তা জন্য সারাজীবন সংগ্রাম করে গিয়েছি। কনও সফল হয়েছি, কখনও ব্যর্থ। আপনাদের অনেকেই আছেন যারা সবে জীবন শুরু করেছেন। আপনাদের ক্ষেত্রেও সাফল্য ও ব্যর্থতা দুটোই আসবে। তবে কখনও লড়াই ছাড়বেন না। ঈশ্বর সকলের মঙ্গল করুন। আমেরিকার মঙ্গল করুন। ধন্যবাদ।
English summary
Hillary Clinton’s concession speech after unexpected defeat in US election 2016
Please Wait while comments are loading...