Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

H1B ভিসা : 'মার্কিনিদের নিয়োগ ', ট্রাম্পের এই নির্দেশে সই পড়তেই ভারতীয়দের দেশে ফেরার হিড়িক বেড়েছে

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১৯ এপ্রিল : ডোনাল্ড ট্রাম্প মার্কিন রাষ্ট্রপতি হওয়ার পর থেকেই মার্কিন মুলুকে বসবাসকারী ভারতীয়দের চাকরি নিয়ে দেশে ফিরে আসার হিরিক অনেকটাই বেড়েছে। গত ডিসেম্বর থেকে মার্চ মাসের মধ্যে এই সংখ্যাটা প্রায় ১০ গুন বেড়েছে।

ট্রাম্প একটি বিশেষ নির্বাহী নির্দেশে সাক্ষর করেছেন যেখানে এইচওয়ান ভিসা প্রোগ্রামের পর্যালোচনা করে দেখার কথা বলা হয়েছে। এবং তাতে বলা হয়েছে, আমেরিকার কর্মীদেরে জায়গায় অন্যদের ব্যবহার করা উচিৎ না। মার্কিন সকল প্রতিষ্ঠানে বিদেশীদের বদলে সবার আগে মার্কিনিদেরই কাজ দেওয়ার কথায় জোর দেওয়া হয়েছে।

H1B ভিসা : 'মার্কিনিদের নিয়োগ ', ট্রাম্পের এই নির্দেশে সই পড়তেই ভারতীয়দের দেশে ফেরার হিড়িক বেড়েছে

এই আদেশের সারমর্মই হল, "মার্কিন পণ্য কিনুন ও মার্কিন নাগরিকদেরই কাজে নিয়োগ করুন।" এই আদেশের ফলে অভিবাসীদের কম মজুরীতে নিয়ে করে মার্কিন নাগরিকদের কাজের সুযোগ বন্ধ করার ঘটনা অনেকটাই কমবে। নিজের নির্বাচনী প্রচারে এইচওয়ানবি ভিসা নিয়ে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প তা বাস্তবাসয়নে এই নির্দেশনামা প্রাথমিক পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে।

এদিকে বৃহস্পতিবার অস্ট্রেলিয়া ৪৫৭ টি ভিসা প্রোগ্রাম বাতিল করে দিয়েছে। এই ভিসা প্রোগ্রাম ৯৫০০০ অস্থায়ী বিদেশী কর্মীরা ব্যবহার করতেন যার মধ্যে অধিকাংশই ভারতীয়। ফলে কাজ খোয়াতে হতে পারে অনেককেই।

ট্রাম্পের নির্বাহী নির্দেশনামা ও অস্ট্রেলিয়ার ভিসা প্রোগ্রাম বাতিলের জেরে বিদেশে কর্মরত ভারতীয় তথ্য প্রযুক্তি কর্মীদের চাকরির বাজারে যে একটা বড় ধাক্কা তা বুঝতে পেরেই ফের চাকরি নিয়ে দেষে ফিরতেই আগ্রহী বিদেশে কর্মরত ভারতীয়রা।

English summary
H1B visas: More Indians seek jobs back home as Trump signs order to ‘hire American’
Please Wait while comments are loading...