Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

গিলগিট -বালতিস্তান জম্মু-কাশ্মীরের অংশ, পাকিস্তান অবৈধভাবে দখলে রেখেছে : রেজোলিউশন ব্রিটিশ সংসদে

Subscribe to Oneindia News

লন্ডন, ২৭ মার্চ : গিলগিট-বালতিস্তানকে পাকিস্তানের 'পঞ্চম প্রদেশ' ঘোষণা করার নিন্দা করে ব্রিটিশ সংসদে একটি রেজোলিউশন পাস হল। এতে বলা হয়েছে, গিলগিট-বালতিস্তান আইনগত এবং সাংবিধানিকভাবে জম্মু-কাশ্মীরের অংশ, পাকিস্তান বেআইনিভাবে ১৯৪৭ সাল থেকে তা দখল করে রেখেছে।

২৩ মার্চ কনসার্ভেটিভ পার্টি নেতা বব ব্ল্যাকম্যান এই প্রস্তাব এনে বলেছিলেন, পাকিস্তান গিলগিট-বালতিস্তানকে 'পঞ্চম প্রদেশ' ঘোষণা করে তর্কসাপেক্ষ এলাকা আত্মসাৎ করার চেষ্টা করছে।

গিলগিট -বালতিস্তান জম্মু-কাশ্মীরের অংশ, পাকিস্তান অবৈধভাবে দখলে রেখেছে : রেজোলিউশন ব্রিটিশ সংসদে

এই প্রস্তাবে বলা হয়েছিল, "গিলগিট-বালতিস্তান আইনত এবং সাংবিধানিকভাবে ভারতের জম্মু ও কাশ্মীরের অংশ, যা ১৯৪৭ সাল থেকে পাকিস্তান অবৈধভাবে দখল করে রেখেছে। এবং সেখানকার মানুষকে বাক স্বাধীনতা-সহ মৌলিক অধিকারগুলি থেকে বঞ্চিত রাখা হয়েছে।"

এখানেই শেষ নয়, এরপরেও বলা হয়, এলাকার জনতত্ত্বের পরিবর্তনের প্রচেষ্টা করা হলে তা রাজ্য আনুষঙ্গিত অধ্যাদেশ লঙ্ঘনের সামিল হবে এবং জোর করে চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (CPEC) অবৈধ স্থাপনের ফলে বিতর্কিত অঞ্চল নিয়ে হস্তক্ষেপের জেরে পরিস্থিতি উত্যপ্ত হবে।

ইতিমধ্যে চিন বিদেশ মন্ত্রকের মুখপাত্প জানিয়েছেন, দুই দেশের স্বার্থে বেজিং ইসলামাবাদের সঙ্গে CPEC কে এগিয়ে নিয়ে যেতে প্রস্তুত। ৫১.৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের এই অর্থনৈতিক করিডোর চিনের জিনজিয়াংয়েক পশ্চিমাঞ্চলের সঙ্গে বালোচিস্তানের পাকিস্তান প্রদেশের গোয়াদর বন্দরকে যুক্ত করবে।

English summary
Gilgit-Baltistan part of J&K, Pakistan in illegal occupation: Resolution in British Parliament
Please Wait while comments are loading...