Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মঙ্গলকে বাসযোগ্য করতে এই নতুন উপায় উদ্ভাবন নাসার বিজ্ঞানীদের

  • Posted By:
Subscribe to Oneindia News

নিউ ইয়র্ক, ৭ মার্চ : মঙ্গল গ্রহকে বসবাসযোগ্য করে তুলতে নতুন উপায় উদ্ভাবন করার কথা ভাবছেন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা। মহাকাশে সুবিশাল চৌম্বকীয় ক্ষেত্র তৈরি করে তা দিয়ে মঙ্গলের আকাশকে ঢেকে ফেলা হবে।

বৃহস্পতির উপগ্রহে 'জলের সন্ধান' পেলেন নাসার বিজ্ঞানীরা!

এর ফলে সৌরঝড়ের প্রকোপ থেকে মঙ্গলকে বাঁচানো যাবে যার ফলে লাল গ্রহে মানুষের বসবাসযোগ্য আবহাওয়া ফিরে পাওয়া সম্ভব হবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

মঙ্গলকে বাসযোগ্য করতে এই নতুন উপায় উদ্ভাবন নাসার বিজ্ঞানীদের

মঙ্গলে এই মুহূর্তে শীতল মরুভূমির মতো আবহাওয়া ও এর কোনও চৌম্বকীয় ক্ষেত্র নেই। অত্যন্ত বেশি ঠান্ডা ও হালকা আবহাওয়া লাল গ্রহে তরল জলের অস্তিত্বকে স্থায়ী হতে দেয় না। তবে সবসময়ই এমনটা ছিল তা নয়।

বিজ্ঞানীদের বদ্ধমূল বিশ্বাস যে লাল গ্রহে একসময়ে ভারী আবহাওয়া ছিল। যা তরল জল, উষ্ণতা ছিল যা মানুষের বসবাসের যোগ্য ছিল। তবে কয়েকশো কোটি বছর আগে চৌম্বকীয় ক্ষেত্রের অবলুপ্তির ফলে মঙ্গল আজকের চেহারা এসে দাঁড়িয়েছে।

নাসার বিজ্ঞানীরা এক সম্মেলনে প্রস্তাব দিয়ে জানিয়েছেন, মঙ্গল ও সূর্যের মাঝে চৌম্বকীয় ক্ষেত্র তৈরি করে মঙ্গলের পরিবেশ ফেরানোর চেষ্টা করা হবে। এর ফলে ভবিষ্যতে সেখানে মানুষের বসবাসের সম্ভাবনা তৈরি হতেই পারে।

English summary
Scientists at NASA have proposed that launching a giant magnetic shield into space to protect Mars from solar winds could give the Red Planet its atmosphere back and make it habitable for humans.
Please Wait while comments are loading...