Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কলকাতায় জাল নোট ছড়ানোয় পাকিস্তানের হাত! দাবি ফরেনসিক বিশেষজ্ঞদের

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৩ মার্চ : পশ্চিমবঙ্গ থেকে বৃহস্পতিবার ২ হাজার টাকার নোটে ৫৫ লক্ষ টাকা মূল্যের জাল নোট উদ্ধার হয়েছে। জাতীয় তদন্তকারী দল এনআইএ তা উদ্ধার করেছে। তাদের তরফেই ইঙ্গিত দেওয়া হয়েছে যে এই জাল নোট চক্রের পিছনে পাকিস্তানের হাত রয়েছে।

এনআইএ সূত্রে বলা হয়েছে, ভারতে যে জাল নোট পাওয়া গিয়েছে তাতর কালি পাকিস্তানের আর নোটে ব্যবহৃত স্ট্যাম্প পেপার বাংলাদেশে তৈরি। এতদিন ভারতের জাল নোট পাকিস্তানেই ছাপা হতো ও বাংলাদেশ ঘুরে ভারতে এসে পৌঁছত।

কলকাতায় জাল নোট ছড়ানোয় পাকিস্তানের হাত!

তবে এখন বাংলাদেশে বসবাসকারী জাল নোটের কারবারিরা পাকিস্তানের মদতে সেদেশে বসেই জাল নোট ছাপাচ্ছে। এই বিষয়টি ঢাকার গোচরে আনা হবে বলেও জানা গিয়েছে।

জাল নোটগুলিকে নাসিকের ফরেনসিক ল্যাবরেটরিতে পরীক্ষা করা হয়েছে। দেখা গিয়েছে, আসল নোটের মোট ১০-১১টি বৈশিষ্ট্য হুবহু নকল নোটে ছাপানো হয়েছে। ফলে আসল-নকলের ফারাক বোঝা একলপ্তে বেশ দূরহ হয়ে পড়েছে।

এনআইএ রিপোর্ট বলছে, সবমিলিয়ে প্রায় ৩ লক্ষ টাকার জাল নোট প্রথম দু'মাসে ধরা পড়েছে। এবং এর প্রায় পুরোটাই জাল ২ হাজার টাকার নোট।

প্রসঙ্গত, গোয়েন্দা সূত্র বলছে, গতবছরে ভারতে যত জাল টাকা প্রবেশ করেছিল তার ৮০ শতাংশই ছিল বাংলাদেশ থেকে আমদানি করা। জাল ভারতীয় নোট সরবরাহের জন্য ২০০ জন বাংলাদেশি নাগরিককেও গ্রেফতার করা হয়েছিল।

English summary
Forensic report points to Pakistan, Bangladesh for fake currency circulation in India
Please Wait while comments are loading...