Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মার্কিন পর্যটন নিষেধাজ্ঞা : ট্রাম্পের নয়া ফরমানেও স্থগিতাদেশ আদালতের

  • Posted By:
Subscribe to Oneindia News

ওয়াশিংটন, ১৬ মার্চ : ৬টি মুসলিম প্রধানদেশের নাগরিকদের মার্কিন মুলুকে পর্যটনগত প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা নিয়ে ট্রাম্প প্রশাসনের নয়া ফরমানও এবার ধাক্কা খেল আদালতে। নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগে তার ওপর জরুরি ভিত্তিতে স্থগিতাদেশ দিলেন হাওয়াইয়ের এক বিচারপতি।

হাওয়াইয়ের আদালতের ওই বিচারপতি ডেরিক ওয়াটসনের মতে ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্ত মার্কিন সংবিধান বিরোধী। এই ফরমানে ধর্মীয় ভেদাভেদকে গুরুত্ব দেওয়া হচ্ছে বলেও তিনি দাবি করেন। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের এই নয়া নিষেধাজ্ঞার নির্দেশিকাও মৌলিকভাবে ত্রুটি পূর্ণ বলে দাবি আদালতের।

মার্কিন পর্যটন নিষেধাজ্ঞা : ট্রাম্পের নয়া ফরমানেও স্থগিতাদেশ আদালতের

মার্কিন রাষ্ট্রপতি অবশ্য জানিয়েছেন, এই রায়ের বিরুদ্ধে তাঁদের লড়াই চলবে। আদালতের এই নির্দেশটি বিচারবিভাগের বাড়াবাড়ি বলে অভিযোগ করেছেন তিনি। তাঁর কথায়, মার্কিন সংবিধান দেশের রাষ্ট্রপতিকে সেই অধিকার দিয়েছে, যাতে তিনি জাতীয় স্বার্থরক্ষায় অভিবাসন বন্ধ রাখতে পারেন। তাই পর্যটন নিষেধাজ্ঞা কার্যকর করতে যত দূর সম্ভব যাওয়া হবে, দরকারে আর্জি জানানো হবে সুপ্রিম কোর্টে।

ফরমান নিয়ে এই আইনি লড়াইয়ে তিনি জিতবেন বলে আশাবাদী ট্রাম্প। তিনি জানিয়েছেন, মার্কিন নাগরিকদের সুরক্ষিত রাখতে তিনি বদ্ধপরিকর। এদিকে ট্রাম্পের এই ফরমানের বিরোধিতা করে, দেশের ৩ টি আদালতে ফরমানের ওপর স্থগিতাদেশ দেওয়ার আবেদন জানান মার্কিন মুলুকের ট্রাম্প বিরোধীরা। এর আগে ইরান, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকদের ওপর মার্কিন মুলুকে প্রবেশাধিকার নিষেধাজ্ঞা জারি করে মার্কিন ট্রাম্প প্রশাসন।

English summary
U.S. District Judge Derrick Watson also said Hawaii would suffer financially if the executive order blocked the flow of students and tourists to the state, and he concluded that Hawaii was likely to succeed on a claim that the ban violates First Amendment protections against religious discrimination.
Please Wait while comments are loading...