Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পেট্যয়া ভাইরাসের হামলার পিছনে রয়েছে ইউক্রেনের এক 'বাপ-বেটি' জোড়ি!

  • Posted By:
Subscribe to Oneindia News

ইউক্রেনের ইন্টেলেক্ট সার্ভিস নামে এক ফার্মের মালিক এক ব্যক্তি ও তাঁর মেয়ের দৌলতেই নাকি গত সপ্তাহে বিশ্বের মোট ৬৫টি দেশে পেট্যয়া ভাইরাসের আক্রমণ হয়েছে। বিশ্বের বড় বড় কোম্পানির কম্পিউটার সিস্টেমকে একধাক্কায় শুইয়ে দিয়েছে এই পেট্যয়া ভাইরাস।

এমন খবর ছড়ানোর পর কী বলছেন ইউক্রেনের এই বাপ-বেটি জোড়ি। তাঁদের দাবি, এমন কোনও ঘটনাই তাঁরা ঘটাননি। এদিকে সাইবার অপরাধ বিশেষজ্ঞরাও কে বা কারা এই ঘটনার পিছনে রয়েছেন তা এখনও বের করে উঠতে পারেননি।

পেট্যয়া-র হামলার পিছনে রয়েছে ইউক্রেনের এক 'বাপ-বেটি' জোড়ি!

তবে মাইক্রোসফট, সিসকো, সিমান্টেকের মতো সংস্থার বিশেষজ্ঞরা বলছেন, ইউক্রেনের যে সংস্থার মালিক সের্গেই লিনিক ও তাঁর মেয়ে ওলিসা লিনিক, তাঁদের ফার্ম থেকেই ভাইরাসের আক্রমণ ছড়িয়ে পড়ে। ইউক্রেনের এম.ই.ডক নামে একটি অ্যাকাউন্টিং সফটওয়্যার থেকেই ভাইরাস ছড়ায় বলে মনে করা হচ্ছে।

যে সফটওয়্যার থেকে তা ছড়ানোর কথা বলা হচ্ছে তা ইউক্রেনের ৮০ শতাংশ অ্যাকাউন্টিং ফার্মই ব্যবহার করে। এই সফটওয়্যারের ক্লায়েন্টের সংখ্যাই ইউক্রেনে ৪ লক্ষের বেশি।

লিনিক পরিবার জানাচ্ছে, তারা হাজারবার নিজেদের সফটওয়্যার পরীক্ষা করেছেন। এখান থেকে কিছুই ক্ষতিকর ছড়ায়নি। ভাইরাস আক্রমণের প্রশ্নই ওঠে না। এদিকে পুলিশ তদন্ত চালাচ্ছে। জানানো হয়েছে, যদি তদন্তে উঠে আসে, সব জানা সত্ত্বেও লিনিকরা চুপ ছিলেন তাহলে তাঁদের গ্রেফতার করা হবে।

English summary
Family firm in Ukraine says it was not responsible for cyber attack
Please Wait while comments are loading...