Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মানুষের নির্দেশ মানছে না যন্ত্র, এআই সিস্টেম ব্যবহার করে নাজেহাল ফেসবুক

  • Posted By:
Subscribe to Oneindia News

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেম ব্যবহার করা থেকে সরে এল স্যোশাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক। তিসলা-র সিইও ইলন মাস্ক এর আগেই কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে সতর্ক করেছিলেন। তারপরই ফেসবুক এআই পরিষেবা বন্ধ করে জানিয়েছে, যে কোড দেওয়া হয়েছিল, তা না মেনে চ্যাটবুটস নিজের মতো আচরণ করছিল। ফলে বাধ্য হয়ে এই সিস্টেম সরিয়ে ফেলতে হয়েছে।

মানুষের নির্দেশ মানছে না যন্ত্র, এআই সিস্টেম সরাল ফেসবুক

রিপোর্ট অনুযায়ী, কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আরও অনেককিছু খতিয়ে দেখার রয়েছে জানিয়ে ফেসবুক এই পরিষেবা বন্ধ করেছে। কারণ কম্পিউটার অকেজো করে দিচ্ছে এমনটা নয়। তবে ইংরেজির বদলে নিজের তৈরি করা ভাষা এটি ব্যবহার করছে।

যে ভাষা এআই ব্যবহার করছে তা মানুষের পক্ষে বোঝা সম্ভব নয়। আর বিশেষজ্ঞরা কোনও কম্যান্ড দিলেও তা অনেক সময়ে এআই নিচ্ছে না। অর্থাত নিজের মতো করেই আচরণ করছে এআই। যার ফলেই এআই সিস্টেম বন্ধ করে দিতে বাধ্য হয়েছে ফেসবুক।

গত জুন মাসে প্রথম এই বিষয়টি সামনে আসে। গবেষকরা দেখেন চ্যাটবুটস তৈরির সময়ে তাঁদের কম্যান্ড না নিয়ে নিজের মতো করে ল্যাঙ্গোয়েজ তৈরি করে ফেসবুক কাজ করছে। পরে কোনও ইনপুট না নিয়েই কোডের বাইরে গিয়ে নিজের মতো করে কাজ করতে শুরু করেছে।

প্রসঙ্গত, কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে বিশ্বের খ্যাতনামা বিজ্ঞানী স্টিফেন হকিং আশঙ্কা প্রকাশ করেছেন। তাঁর মতে, এআই মানুষকে একদিন পিছনে ফেলে দেবে। যেভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা এগিয়ে চলেছে তাতে বিপদের প্রমাদ গুনেছেন বিল গেটস থেকে শুরু করে স্টিভ ওজনিয়াক সকলেই।

English summary
Facebook shuts AI system after bots speak their own language, defy human instructions
Please Wait while comments are loading...