Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ফেসবুকে এবার 'নকল খবর' ধরতে আনা হল নয়া প্রযুক্তি

  • Posted By:
Subscribe to Oneindia News

নিউ ইয়র্ক, ৫ মার্চ : স্যোশাল মিডিয়া জায়ান্ট ফেসবুক নকল খবরকে দমন করতে নতুন উদ্যোগ নিয়েছে। বিভিন্ন তথ্য অনুসন্ধানকারী সংস্থা যারা এই ধরনের খবরের সত্যসত্য যাচাই করে, তাদের দেগে দেওয়া খবরগুলিতে 'ডিসপুটেড' ট্যাগ লাগিয়ে দেবে ফেসবুক।

ভারতের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এই বিষয়গুলি অবশ্যই জেনে রাখুন

এই নয়া বৈশিষ্ট্য স্নোপস, পলিটিফ্যাক্টের মতো থার্ড পার্টি সংস্থা যারা ফেসবুক ইউজারদের শেয়ার করা তথ্যের সত্য-মিথ্যা যাচাই করে তাদের আসল-নকল বাতলে দেয়। ফেসবুকই তাদের একাজে নিয়োগ করেছে।

ফেসবুকে এবার 'নকল খবর' ধরতে আনা হল নয়া প্রযুক্তি

ফেসবুকের হেল্প সেন্টার পাতায় একটি প্রশ্ন যুক্ত করা হয়েছে, "ফেসবুকে খবরকে কীভাবে সন্দেহজনক বলে চিহ্নিত করা যায়?" তবে বলে রাখা ভালো এই বৈশিষ্ট্য এখনও ভারতের ফেসবুক ব্যবহারকারী হাতে আসেনি। মার্কিন মুলুকে এটি শুরু করেছে ফেসবুক।

এক টুইটার ব্যবহারকারী প্রথম এই বিষয়টি লক্ষ্য করেন। তাঁর শেয়ার করা স্ক্রিনশটের মাধ্যমেই বিষয়টি সামনে আসে। কোন কোন সাইটগুলি ভুল তথ্য পরিবেশন করছে সেই সম্পর্কেও সেখানে ধারণা পাওয়া গিয়েছে। এছাড়া কিছুদিন আগে হওয়া মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের সময়ও মিথ্যা খবর পরিবেশন নিয়ে শোরগোল পড়েছিল। এসব মাথায় রেখেই ফেসবুক নতুন পদক্ষেপ করেছে।

এর ফলে কোনও তথ্য মিথ্যা বলে ফেসবুক ব্যবহারকারী আশঙ্কা প্রকাশ করলেই তাতে ডিসপুটেড ট্যাগ পড়ে যাবে। কেন তা নকল সেটা তার আগে ব্যবহারকারীকে ব্যাখ্যা করতে হবে। এর ফলে এই ধরনের পোস্ট শেয়ার করার আগে ব্যবহারকারীদের সতর্ক করা হবে।

English summary
Facebook Launches 'Disputed' Tag To Crack Down On Fake News
Please Wait while comments are loading...