Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

গুগল তো করেন, কিন্তু কী কারণে ২.৭ বিলিয়ন ডলার জরিমানা হল এই সংস্থার

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

পক্ষপাতিত্ব ও বিশ্বাসভঙ্গের দায় বিপুল পরিমাণ অর্থ জরিমানা করা হল বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন গুগলকে। সাত বছর ধরে তদন্তের পর ইউরোপিয় ইউনিয়ন গুগলকে জরিমানা করল ২.৪২ বিলিয়ন ইউরো বা ২.৭ বিলিয়ন মার্কিন ডলার। এই প্রথম এত বিপুল পরিমাণ অর্থ কোনও সংস্থাকে জরিমানা করল ইউরোপিয় কমিশন।

গুগল তো করেন, কিন্তু কী কারণে ২.৭ বিলিয়ন ডলার জরিমানা হল এই সংস্থার

কী দোষ করেছে গুগল
বৃহত্তম সার্চ ইঞ্জিন হিসেবে এমনিতেই একচ্ছত্র আধিপত্য রয়েছে গুগলের। ২০০৪ সালে কম্পারিজন শপিং বা তুলনাভিত্তিক শপিং পরিষেবা নিয়ে ইউরোপের বাজারে পা রাখে গুগল। সেসময়ে ফ্রুগল নামে এই পরিষেবা চালু হয়। ২০০৮ সালে সেই কম্পারিজন শপিংকেই গুগল প্রোডাক্ট সার্চ নাম দেওয়া হয়। এখানে বলে রাখা ভাল, যে অনলাইন কম্পারিজন শপিং মানে ফ্লিপকার্ট, ই-বে বা অ্যামাজনের মত সরাসরি বিপনি নয়। বরং এই ধরনের বিভিন্ন অনলাইন শপিং পোর্টালের জিনিসের দাম তুলনা করাই ছিল গুগল প্রোডাক্ট সার্চের কাজ। ইউরোপিয়ন ইউনিয়নের অভিযোগ ছিল, গুগল দিনের পর দিন প্রতিদ্বন্দ্বি কম্পারিজন সাইটগুলিকে ইচ্ছে করে পেছনের দিকে করে দিচ্ছে। আর সার্চের ওপরের দিকে নিজস্ব প্রোডাক্টগুলিকে নিয়ে আসছে। গুগল সার্চে প্রতিদ্বন্দ্বিদের স্থান দেওয়া হচ্ছে চতুর্থ বা পঞ্চম পাতায়। সেক্ষেত্রে কোনও ব্যবহারকারী গুগল সার্চ করলে সহজেই গুগলের নিজস্ব প্রোডাক্টগুলি দ্বারা প্রভাবিত হবে। ছোট- খাটো কম্পারিজন শপিং সাইটগুলির কাছ থেকে অভিযোগ পাওয়ার পরই ২০১০ সালে তদন্ত শুরু করে ইউরোপিয়ন ইউনিয়ন। এরপরই গুগলকে এই বিপুল পরিমাণ অর্থ জরিমানা করল ইইউ। বিশ্বাসভঙ্গের অভিযোগে গুগলের ওপর এক বিলিয়ন ডলার
পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। ভুল শোধরানোর জন্য গুগলকে ৯০ দিনের সময়সীমা দিয়েছে ইইউ কমিশন। 

গুগল তো করেন, কিন্তু কী কারণে ২.৭ বিলিয়ন ডলার জরিমানা হল এই সংস্থার

কী বলছে গুগল
প্রত্যাশিতভাবেই ইউরোপিয় ইউনিয়নের যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে গুগল। সংস্থার ব্লগে জানানো হয়েছে, সাধারণ মানুষ যখন অনলাইন শপিং করেন, তখন তাঁদের পছন্দের জিনিসটি দ্রুত খুঁজে পেতে চান তাঁরা। বিজ্ঞাপনী সংস্থাগুলিও সেই পণ্যগুলিকেই সামনে আনতে চায়। এবং সেভাবেই পণ্যের তালিকা সাজায় গুগল সার্চ ইঞ্জিন। ইউরোপিয় কমিশনের এই সিদ্ধান্ত খতিয়ে দেখার পর আন্তর্জাতিক আদালতে আপিল করা হবে বলেও সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

English summary
Search engine Google fined a record 2.7 billion dollar by EU for breach of anti trust law. Google denies allegation, will appeal against commission's decision.
Please Wait while comments are loading...