Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ফের জাপানে ভয়াবহ ভূমিকম্প, সঙ্গে আছড়ে পড়ল সুনামি, জারি উচ্চ সতর্কতা

  • Written By:
Subscribe to Oneindia News

টোকিও, ২২ নভেম্বর : ফের শক্তিশালী ভূমিকম্প অনুভূত হল জাপানে। মঙ্গলবার জাপানের উত্তর-পূর্বে ভূমিকম্পের ফলে সুনামি আছড়ে পড়ে সমুদ্র উপকূলবর্তী এলাকায়। জাপানি এজেন্সির মতে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৩। তবে মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে কম্পনের মাত্রা ছিল ৬.৯। এর ফলে উপকূল এলাকায় সামুদ্রিক জলোচ্ছ্বাস তীব্র হয়। ৩.৩ ফুটের ঢেউ উপকূলে আছড়ে পড়ে।

এই কম্পন ও তার পরের সুনামির ফলে ফুকুশিমা নিউক্লিয়ার পাওয়ার প্লান্টে সতর্কতা জারি হয়েছে। জাপানের সংবাদমাধ্যমগুলি বাসিন্দাদের ইতিমধ্যে উপকূল এলাকা ছেড়ে উঁচু এলাকায় সরে যাওয়ার পরামর্ষ দিয়েছে। এ আগে জাপানে যে ভয়াবহ ভূমিকম্প ও তারপরের সুনামির ঘটনা ঘটেছে তা মাথায় রেখেই সতর্ক করা হয়েছে সকলকে।

ফের জাপানে ভয়াবহ ভূমিকম্প, সঙ্গে আছড়ে পড়ল সুনামি

২০১১ সালের মার্চ মাসে জাপানের সমুদ্রগর্ভে ভয়াবহ ভূমিকম্প হয় এবং যার ফলে সুনামিতে জাপান বিধ্বস্ত হয়ে পড়েছিল। সেই ঘটনায় ১৮ হাজারেরও বেশি মানুষ মৃত অথবা নিখোঁজ হন। সেইসময়ে জাপানের ফুকুশিমা দাইচি পাওয়ার প্লান্টেরও ব্যাপক ক্ষতি হয়।

এদিন সকালে জাপানি সময়ানুযায়ী ৫টা ৫৯ মিনিটে কম্পন অনুভূত হয়। ফুকুশিমার উপকূলে মাটির ১০ কিলোমিটার গভীরে কম্পনের উত্সস্থল ছিল। টোকিও শহরেও এই কম্পন অতিমাত্রায় টের পাওয়া গিয়েছে। এখনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির কোনও খবর পাওয়া যায়নি।

প্রসঙ্গত জাপান সিসমিক জোন অবস্থিত হওয়ায় বিশ্বের সবচেয়ে ভূমিকম্প প্রবণ অঞ্চলগুলির একটি হিসাবে গণ্য হয়। সারা বিশ্বে রিখটার স্কেলে ৬ বা তার বেশি মাত্রার যত ভূমিকম্প হয় তার ২০ শতাংশই জাপানে হয় বলে সমীক্ষায় দেখা গিয়েছে।

English summary
Earthquake Hits Japan, Triggers Fukushima Tsunami
Please Wait while comments are loading...