Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

৪৫ তম মার্কিন রাষ্ট্রপতি হিসাবে শপথ নিতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প

  • Posted By:
Subscribe to Oneindia News

ওয়াশিংটন, ২০ জানুয়ারি : ৪৫তম মার্কিন রাষ্ট্রপতি হিসাবে আজই শপথ নিতে চলেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। আজই হোয়াইট হাউসে তাঁর শপথগ্রহণ অনুষ্ঠান হতে চলেছে।

বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশের প্রেসিডেন্টের শপথ গ্রহণ ঘিরে স্বভাবতই নিরাপত্তা আঁটোসাটো করা হয়েছে গোটা আমেরিকায়। এই ঐতিহাসিক অনুষ্ঠানের স্বাক্ষী হতে সেদেশের দূর দুরান্ত থেকে লোকজন জড়ো হচ্ছেন ওয়াশিংটনে। পাশাপাশি ট্রাম্প বিরোধী শিবিরের প্রতিবাদ মিছিলও এদিন থাকবার কথা। তাই সমস্ত দিক খতিয়ে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে গোটা আমেরিকাকে।

৪৫ তম মার্কিন রাষ্ট্রপতি হিসাবে শপথ নিতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প

জানা গিয়েছে, ৭০ বছর বয়সী এই মার্কিন 'বিজনেস টাইকুন' দুটি 'বাইবেলের' ওপর হাত রেখে শপথ নেবেন। যার মধ্যে একটি ব্যবহার করেছেন প্রয়াত প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি এব্রাহাম লিঙ্কন। আরেকটি চিফ জাস্টিস জন রবার্টসের পারিবারিক 'বাইবেল'। দু'ঘণ্টা ধরে চলবে এই অনুষ্ঠান। উপস্থিত থাকবার কথা সস্ত্রীক প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার। সঙ্গে থাকবেন আমেরিকা আরও ৩ জন প্রাক্তন প্রেসিডেন্ট, জর্জ বুশ, বিল ক্লিন্টন, জিমি কার্টার। উপস্থিত থাকবেন ট্রাম্পের নির্বাচনী প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিন্টনও। থাকছেন অভিনেতা জন ভয়েট ও গায়ক সোল ম্যানের।

হোয়াইট হাউসেও চলছে নতুন প্রেসিডেন্টকে অভ্যর্থনার নানা আয়োজন। বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা ছিলেন স্বাস্থ্য সচেতন। তাই তাঁর জন্য ব্য়বস্থা থাকতো আপেল ও অ্যামন্ডের। কিন্তু এখন তা সরিয়ে সে জায়গায় আসছে ট্রাম্পের পছন্দের 'পটাটো চিপস'। তবে তিন হাজার জন অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসারকে জায়গা করে দেওয়ার জন্য রীতিমত বেগ পেতে হচ্ছে হোয়াইট হাউসের তত্ত্বাবধানকারীদের।

এদিকে গতকালই ওয়াশিংটন ডিসির লিঙ্কন মেমোরিয়ালে নিজের ভাষণে ফের একবার আমেরিকাতে পরিবর্তন আনবার কথা বলেন ট্রাম্প। পাশাপাশি জানান, আমেরিকাতে অনেক বছর ধরে যে কাজ করা হয়নি সে কাজও তিনি এখন করতে চলেছেন।

তবে শপথ গ্রহণের আগেও ফের একবার সোস্যাল মিডিয়া জুড়ে 'ট্রোলে'র শিকার মার্কিন মুলুকের অন্যতম বিতর্কিত প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি নিজের উদ্বোধনী ভাষণ লিখছেন বলে তাঁর নিজের ছবি পোস্ট করে ট্যুইট করেন কিছু দিন আগেই। শেষমেশ সেই নিয়েও স্যোসাল মিডিয়া তাঁকে 'ট্রোল' করতে ছাড়েনি।

English summary
A New York capitalist billionaire who tapped into the disquiet of poorer and insular America for an unlikely electoral march to the White House will be sworn in as the 45th - and oldest - President the United States
Please Wait while comments are loading...