Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ইসলামি মৌলবাদী ও জঙ্গিদের যুক্তরাষ্ট্র থেকে তাড়াতে নির্দেশনামায় সই ট্রাম্পের

  • Posted By:
Subscribe to Oneindia News

ওয়াশিংটন, ২৮ জানুয়ারি : মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি পদে বসার পর মাত্র সাতদিনও হয়নি, এর মধ্যেই নানা পদক্ষেপ নিতে শুরু করে দিয়েছেন নবনির্বাচিত রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প। এর আগে মেক্সিকো সীমান্তে প্রাচীর তোলার সিদ্ধান্ত আগেই জানিয়েছেন। আর এবার ইসলামি মৌলবাদী ও জঙ্গিদের যুক্তরাষ্ট্র ছাড়া করার নির্দেশনামায় সই করলেন তিনি।[মেক্সিকো সীমান্তে ৩২০০ কিলোমিটার দীর্ঘ প্রাচীর]

এর পাশাপাশি উদ্বাস্তুদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রেও লাগাম পরিয়েছেন তিনি। ট্রাম্প জানিয়েছেন, আমি নতুন পদক্ষেপ নিচ্ছি। ইসলামি মৌলবাদী জঙ্গিদের আমেরিকা ছাড়া করে ছাড়ব। এদেশে তাদের কোনও জায়গা নেই। নির্দেশনামায় সই করার পর একথা বলেছেন মার্কিন রাষ্ট্রপতি।[জিনপিং, পুতিন, নওয়াজ শরিফের আগে কেন মোদীর সঙ্গে কথা বললেন ট্রাম্প?]

ইসলামি মৌলবাদী ও জঙ্গিদের যুক্তরাষ্ট্র থেকে তাড়াতে নির্দেশনামায় সই ট্রাম্পের

রাষ্ট্রপতি হওয়ার পরে পেন্টাগনে গিয়ে এই সংক্রান্ত নির্দেশনামায় সই করার পর ট্রাম্প বলেন, আমরা এটা নিশ্চিত করতে চাই যে, বিদেশে যে শক্তির বিরুদ্ধে আমাদের সেনারা লড়ছে, তাদের এদেশে ঢুকতে দেব না। আমরা এদেশে এমন মানুষই চাই যারা আমেরিকাকে সমর্থন করবে, এদেশের মানুষকে ভালোবাসবে।[এবার থেকে সবার আগে আমেরিকা, রাষ্ট্রপতি পদে শপথ নিয়ে বললেন ট্রাম্প]

এদিন পেন্টাগনে উপ রাষ্ট্রপতি মাইক পেন্স ও নতুন মার্কিন প্রতিরক্ষা সচিব জেমস ম্যাটিসকে সঙ্গে নিয়ে ট্রাম্প বলেন, ৯/১১ জঙ্গি হামলার কথা আমরা কেউ ভুলব না। আমরা আমাদের নায়কদের হারিয়েছি। ফলে শুধু মুখে নয়, কাজেও এমন কিছু করতে দেখাব যাতে মৃতদের সম্মান জানানো যায়।

হোয়াইট হাউসের তরফে বলা হয়েছে, ২০০১ সালের সেপ্টেম্বরে হামলার পর থেকে বহু বিদেশি পর্যটক, ছাত্র, চাকুরে এমনকী উদ্বাস্তু হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রে ঢুকে পড়েছে। বিভিন্ন দেশে যুদ্ধ, অস্থিরতা, গৃহযুদ্ধ, সন্ত্রাসের কারণে এদেশে ভিড় বেড়েছে, আর জঙ্গিরা এসবকিছুকেই হাতিয়ার করে যেকোনওভাবে হোক মার্কিন যুক্তরাষ্ট্রে ঢোকার চেষ্টা চালাচ্ছে বা চালাবে।

আর তাই আগামিদিনে ভিসা দেওয়ার সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র আরও সতর্ক হবে যাতে কেউ আমেরিকায় প্রবেশ করে কাউকে আঘাত করতে না পারে অথবা তাদের কোনও সন্ত্রাস যোগ না থাকে। যারা মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানের সম্মান করবে না তাদের এদেশে প্রবেশাধিকার দেওয়া হবে না।

এছাড়া নির্দেশে বলা হয়েছে, সম্মান রক্ষার্থে খুন, মহিলাদের উপরে অত্যাচার এবং জাতি বর্ণ লিঙ্গ নির্বিশেষে আমেরিকাবাসীর উপরে যারা আঘাত হানবে তাদের এদেশে কোনও স্থান নেই। এর পাশাপাশি উদ্বাস্তু প্রবেশ কর্মসূচিও চারমাসের জন্য স্থগিত করে দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, আগামী একমাসের জন্য ইরাক, সিরিয়া, সুদান, লিবিয়া, সোমালিয়া ও ইয়েমেনের নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া ইরান, ইরাক, সুদান, সিরিয়া, লিবিয়াস সোমালিয়া, ইয়েমেনের মতো রাষ্ট্রের অধিবাসীদের ভিসা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়া এই তালিকায় আগামিদিনে আফগানিস্তান, পাকিস্তান ও সৌদি আরবের নামও যুক্ত হতে পারে বলে মনে করা হচ্ছে।

English summary
President Donald Trump today signed an executive order which establishes new vetting measures to limit the flow of refugees and “keep radical Islamic terrorists out of the US”.
Please Wait while comments are loading...