Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ডোকলাম সমস্যা সমাধানে চিনের সঙ্গে কথা বলবেন এনএসএ প্রধান অজিত ডোভাল

  • Posted By:
Subscribe to Oneindia News

সিকিম সীমান্ত ঘিরে ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্ক ক্রমেই অবনতির পথে গড়াচ্ছে। ভারতের প্রতি বারবার কড়া বার্তা দিতে শোনা যাচ্ছে চিনকে। আর সেই উত্তেজনা প্রশমিত করতেই আগামী ২৬ জুলাই জাতীয় নিরাপত্তা সচিব অজিত ডোভাল চিন সফরে যাচ্ছেন।

ব্রিকস গোষ্ঠীভুক্ত ব্রাজিল, রাশিয়া, চিন ও দক্ষিণ আফ্রিকার এনএসএ পর্যায়ের এই বৈঠকে চিনা এনএসএ সচিবের সঙ্গেও কথা বলার কথা ডোভালের। সেখানেই সিকিমের ডোকলাম এলাকায় সীমান্ত উত্তেজনা নিয়ে ভারত-চিন বৈঠক করবে।

ডোকলাম সমস্যা সমাধানে চিনের সঙ্গে কথা বলবেন এনএসএ ডোভাল

ডোকলাম তরাই এলাকায় চিন জোর করে অবৈধ ভাবে রাস্তা তৈরি করছে। একই অভিযোগ করেছে ভূটানও। আর এর বিরুদ্ধেই কড়া প্রতিক্রিয়া দেখিয়ে চিন বারবার ভারতকে যুদ্ধের হুমকি দিচ্ছে।

নয়াদিল্লি চিনের এই পদক্ষেপের বিরুদ্ধে কোনওভাবেই আপোস করবে না। নিজেদের সিদ্ধান্তের কথা জানিয়ে মীমাংসার চেষ্টা করবে। ভারত কখনই উসকানি দিয়ে চিনের সঙ্গে যুদ্ধে নামতে চায় না। তবে একইসঙ্গে ভূটানের এলাকায় চিনের রাস্তা তৈরিও ভারত বরদাস্ত করবে না।

ডোকলাম এলাকা ভারত-ভূটান-চিন সীমান্তের একটি এলাকা যার মূল ব্যাস ৮৯ বর্গ কিলোমিটার। এই এলাকায় ভারত আত্মরক্ষার জন্য দুটি বাঙ্কার তৈরি করে। তবে ২০১২ সালে চিন তা সরিয়ে দিতে বলে। এরপর গত ৬ জুন ডোকলাম এলাকায় দুটি বাঙ্কারই ধ্বংস করে দেয়। দাবি করে এই এলাকায় কারও অধিকার নেই। তখন থেকে দু'দেশের নতুন করে বিরোধ শুরু হয়েছে।

English summary
Dokalam crisis: NSA Doval to visit China, resolution expected
Please Wait while comments are loading...