Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এবারে পাকিস্তানে বাতিল হতে চলেছে ৫০০০ টাকার নোট

  • Written By:
Subscribe to Oneindia News

ইসলামাবাদ, ২০ ডিসেম্বর : ভারতের পর এবার প্রতিবেশী পাকিস্তানেও নোট বাতিলের ধাক্কা লাগতে চলেছে। জানা গিয়েছে, সেদেশের ৫০০০ হাজার টাকার নোট বাতিল করতে সংসদে প্রস্তাব পাশ হয়ে গিয়েছে। কালো টাকা ও দুর্নীতি রোধে সেদেশের মুসলিম লিগ সাংসদ উসমান সঈফুল্লা খান প্রস্তাব পাশ করেন। পরে সংসদের অন্য সাংসদেরা তাতে সায় দিয়েছেন।

যে প্রস্তাব পাশ হয়েছে তাতে বলা হয়েছে, ৫ হাজার টাকার নোট তুলে নিলে বেহিসাবি অর্থের পরিমাণ কমবে। আগামী ৩ থেকে ৫ বছরের নোট বাতিলের প্রক্রিয়া সেরে ফেলতে হবে বলেও মনে করছেন পাক সাংসদরা।

এবারে পাকিস্তানি বাতিল হতে চলেছে ৫০০০ টাকার নোট

পাকিস্তানের সরকারি দল পাকিস্তান মুলসিম লিগ নওয়াজ নওয়াজ (পিএমএল-এন) এর ঘটনার তীব্র বিরোধিতা করেছে। তবে যেহেতু পিপিপি উচ্চকক্ষে বেশি আসন পেয়ে রয়েছে, ফলে সরকার বেশি জোর খাটাতে পারেনি।

আইনমন্ত্রী জাহিদ হামিদ জানিয়েছেন, নোট বাজার থেকে তুলে নেওয়া হলে বাজারে সমস্যা হবে। মানুষ বিদেশি মুদ্রার প্রতি নির্ভরশীল হয়ে পড়তে পারে। সারা দেশে এই মুহূর্তে ৩ হাজার ৪০০ কোটি নোট রয়েছে। যার মধ্যে ১ হাজার ২ কোটি ৫ হাজার টাকার নোট রয়েছে বলেও জানান শ্রমমন্ত্রী।

প্রসঙ্গত, ভারতে গত নভেম্বরের ৮ তারিখে ৫০০ ও ১ হাজারের নোট বাতিল করে দেওয়া হয়েছে। বদলে নতুন ৫০০ টাকার নোট ও ২ হাজার টাকার নোট বাজারে ছাড়া হয়েছে। পাকিস্তান থেকে যেভাবে নকল নোট এদেশে পাঠিয়ে ভারতীয় অর্থনীতিকে ভঙ্গুর করার চেষ্টা হচ্ছিল তা রুখতেই এই সিদ্ধান্ত। এবার সেই দেখেই পাকিস্তানেও নোট বাতিলের হাওয়া লাগল।

English summary
Pakistan’s Senate Monday passed a resolution seeking withdrawal of high denomination Rs 5,000 currency notes “in a phased manner” to curb the flow of black money, weeks after India demonetised its high value currencies.
Please Wait while comments are loading...