Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

#Demonetisation : সর্বকালীন পতন, ডলারের সাপক্ষে ৭০ ছুঁইছুঁই টাকার মূল্য

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৪ নভেম্বর : ডলারের সাপেক্ষে আরও পড়ল টাকার মূল্য। এখন এক ডলারের মূল্য ভারতীয় টাকায় ৬৮.৮৬ টাকা। এদিন আরও ৩০ পয়সা নেমে গিয়েছে টাকার মূল্য। আর তারপরই এই ঘটনায় হস্তক্ষেপ করেছে ভারতের রিজার্ভ ব্যাঙ্ক।

এর আগে ২০১৩ সালের ২৮ অগাস্ট টাকার দাম ডলারের সাপেক্ষে অনেকটা নেমে ৬৮.৮০-এ নেমে গিয়েছিল। তারপরে ফের এতদিন পরে রেকর্ড পতন। মনে করা হচ্ছে, আগামী কয়েকমাসের মধ্যে ৭০-এ নেমে যেতে পারে টাকার মূল্য।

#Demonetisation : সর্বকালীন পতন, ডলারের সাপক্ষে ৭০ ছুঁইছুঁই টাকার মূল্য

নোট বাতিলের পর থেকে ভারতে প্রচুর পরিমাণে শেয়ার ও স্টক বেচেছে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি। যার ফলে মার খেয়েছে টাকার মূল্য।

বিশেষজ্ঞরা বলছেন, টাকার অধঃপতন মূলত শুরু হয়েছিল ৮ নভেম্বরের পর থেকেই। সেদিন সন্ধ্যায় কেন্দ্র জানায় আগামিদিন থেকে সারা ভারতে ৫০০ ও ১ হাজারের নোট বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর তার পরের কিছু ঘণ্টার মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনে জেতেন ডোনাল্ড ট্রাম্প। এই দুটি ঘটনার পরই ভারতের বাজার থেকে বিনিয়োগ সরাতে শুরু করে বিদেশি সংস্থাগুলি। বেড়ে গিয়েছে ডলারের মূল্য।

বিশেষজ্ঞদের মতে, অর্থাৎ সবমিলিয়ে দেখতে গেলে এর পিছনে তিনটি কারণ রয়েছে। প্রথমত, সারা বিশ্বে টাকা সহ বিভিন্ন দেশের মুদ্রার সাপেক্ষে ডলারের মূল্যবৃদ্ধি, 'নন রেসিডেন্টস' দের বিদেশি মুদ্রা বাজার থেকে বেরিয়ে যাওয়া এবং নোট বাতিলের সিদ্ধান্ত। এর ফলেই টাকার মূল্য নিম্নমুখী হয়েছে।

English summary
#Demonetisation effect : Rupee hits all-time low of 68.86 against US dollar
Please Wait while comments are loading...