Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দলাই লামার অরুণাচল প্রদেশ সফর: ক্ষোভে ফুঁসছে চিন

  • Posted By:
Subscribe to Oneindia News

বেজিং, ৬ মার্চ: তিব্বতী ধর্মগুরু দলাই লামার অরুণাচল প্রদেশ সফর নিয়ে হুমকির সুরে নয়াদিল্লিকে সতর্ক করল চিনের সংবাদমাধ্যম। দলাই লামাকে অরুণাচল সফরে যেতে দিলে ভারতের সঙ্গে চিনের দ্বিপাক্ষিক সম্পর্ক খারাপ হতে পারে বলে ভারতকে সতর্ক করে চিনের সংবাদমাধ্যম।

দলাই সম্পর্কে ভারতের অবস্থানকে একহাত নিয়ে , চিনের সংবাদমাধ্যম জানায় ,"৮১ বছরের দলাই লামা কোনও ধর্মগুরু নন, বরং একজন বিচ্ছিন্নতাবাদী"। তাঁকে অরুণাচল প্রদেশে যাওয়ার অনুমতি দিলে ভারতকে তার ফল ভোগ করতে হবে বলেও হুমকি দেয় চিনের সংবাদমাধ্যম। এর আগে দলাই লামাকে চিনের সংবাদমাধ্যম " মেষের বেশে নেকড়ে " বলে কটাক্ষ করতেও ছাড়েনি।

দলাই লামার অরুণাচল প্রদেশ সফর: ক্ষোভে ফুঁসছে চিন

এর আগে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র জেং শুয়াং জানান , ভারত -চিন সীমান্তের বিতর্কিত জায়গায় দলাই লামার সফরের তীব্র বিরোধিতা করছে চিন। পাশপাশি তিনি জানান, দলাই লামা একজন চিন বিরোধী ব্যক্তি। তাঁর এই সফরকে রীতিমত গুরুত্বের নজরে দেখছে চিন।

তবে চিনের বিদেশমন্ত্রক যেখানে শেষ করেছে, সেখান থেকে এক ধাপ এগিয়ে চিনের সংবাদমাধ্যম দাবি করেছে , ভারত হয়তো বাইরে থেকে বুঝছেনা, বা বুজেও বুঝতে চাইছে না যে দলাই লামা অরুণাচলের মতো বিতর্কিত জায়গায় সফর করলে তার প্রভাব ভারত চিন সম্পর্ককে কীভাবে প্রভাবিত করবে।

এছাড়াও দলাই লামাকে ভারতের কূটনীতিগত সম্পদ হিসাবেও বর্ণনা করেছে চিনের সংবাদমাধ্যম। 'দলাই ইস্যুকে' ব্য়বহার করে ভারত প্রচুর কূটনীতিগত সুবিধা ভোগ করছে বলেও অভিযোগ তোলে চিনের সংবাদমাধ্যম।

English summary
New Delhi is deliberately risking confrontation with Beijing by allowing Tibetan spiritual leader, the Dalai Lama, to visit Arunachal Pradesh in the coming weeks, Chinese state media warned on Monday, adding that there will be “severe consequences” in bilateral ties if the visit was allowed.
Please Wait while comments are loading...