Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দলাই লামার অরুণাচল সফর বিতর্ক : পাল্টা কাশ্মীরে হস্তক্ষেপ করবে চিন!

  • Posted By:
Subscribe to Oneindia News

বেজিং, ৬ এপ্রিল : দলাই লামার অরুণাচল প্রদেশ সফর নিয়ে ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্ক ফের উত্তপ্ত হয়ে উঠেছে। চিনের মতে, অরুণাচল প্রদেশ বিতর্কিত এলাকা। সেখানে তিব্বতী বৌদ্ধ ধর্মগুরু দলাই লামাকে স্বাগত জানিয়ে ভারত মোটেই ভালো কাজ করেনি। এর ফল আগামিদিনে ভারতকে ভোগ করতে হবে বলে হঁশিয়ারি দিয়েছে চিন।

তবে গল্পের এখানেই শেষ নয়। দলাই লামার ভারতে স্বাগত জানানোকে কিছুতেই যেন মেনে নিতে পারছে না চিন। আর তাই রাগ ও হুমকির পালা চলছে। চিনা সংবাদমাধ্যম জানিয়েছে, ভারত দলাই লামাকে স্বাগত জানানোয় এবার অশান্ত কাশ্মীরেও হস্তক্ষেপ করবে চিন।

দলাই লামার অরুণাচল সফর : পাল্টা কাশ্মীরে হস্তক্ষেপ চিনের!

চিন বরাবর ভারতের উত্তর-পূর্বের রাজ্য অরুণাচল প্রদেশের একটি বড় অংশকে দক্ষিণ তিব্বত বলে দাবি করে। এবং চিন থেকে বিচ্ছিন্ন হয়ে তিব্বতের জন্য লড়াই চালানো দলাই লামাকে তাই মোটেই পছন্দ নয় বেজিংয়ের।

চিনের সরকারি মুখপত্র গ্লোবাল টাইমস একেবারে সরাসরি ভারতকে সমালোচনায় বিদ্ধ করেছে। আর্থিক, সামরিক, কূটনৈতিকভাবে শক্তিশালী চিনের সঙ্গে কীভাবে ভারত পাল্লা দিচ্ছে তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছে এই চিনা মুখপত্র।

চিন পাকিস্তান অধীকৃত কাশ্মীর ও ভারতের লাদাখের সঙ্গে সীমান্ত ভাগ করেছে। এই অংশে পাকিস্তান ও চিনের মধ্যে গড়ে তোলা চিন-পাকিস্তান বাণিজ্যিক করিডোর যা অধীকৃত কাশ্মীরের মধ্য দিয়ে গিয়েছে, তা নিয়ে ভারত-চিন দ্বন্দ্ব লেগেই রয়েছে।

চিনের বক্তব্য, দলাই লামাকে ব্যবহার করে ভারত কূটনৈতিক চাপ তৈরি করতে চাইছে। দলাই লামাকে দক্ষিণ তিব্বতে (অরুণাচল প্রদেশ) আপ্যায়ন করে ভারত তিব্বতকে ভাগ করতে চাইছে বলেও অভিযোগ করেছে চিন।

পাশাপাশি এও বলেছে যে, চিনের সঙ্গে ভালো সম্পর্ক রেখে ভারত উপকৃত হয়েছে। আর যদি সম্পর্ক খারাপ করে, এবং দুই দেশ একে অপরের শত্রু হয়ে যায় তাহলে তা ভারতের পক্ষে ভালো হবে কিনা তা ভেবে দেখতে বলেছে বেজিং। এমনটা হলে কাশ্মীর নিয়েও যে চিন হস্তক্ষেপ করতে পারে তা নিয়ে হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

English summary
Dalai Lama Arunachal visit: Beijing could interfere in Kashmir : China media
Please Wait while comments are loading...