Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এইডস নির্মূলে নতুন গবেষণা, গরুর দেহ থেকে তৈরি হতে চলেছে এইচআইভি প্রতিষেধক

Subscribe to Oneindia News

গরুর অ্যান্টিবডি থেকে এইচআইভি ভ্যাকসিন বা প্রতিষেধক তৈরি করা যেতে পারে। সাম্প্রতিক এক গবেষণাতে এরকমই ইঙ্গিত মিলেছে । গবাদির অ্যান্ডিবডি নিয়ে ইন্টারন্য়াশনাল এইডস ভ্যাকসিন ইনিশিয়েটিভ ও স্ক্রিপস রিসার্চ ইন্সটিটিউট একটি গবেষণা চালায়। তাতেই উঠে এসেছে এই তথ্য।

[আরও পড়ুন: এই দেশে ফুসফুসের ক্যানসারের প্রতিষেধক আবিষ্কার, তালিকায় আর কী কী, বিস্তারিত জেনে নিন]

গবেষকদের বক্তব্য , গরুর দেহে এইচআইভি-কে রোধ করতে অ্যান্টিবডি অনেক তাডা়তাড়ি তৈরি হয়। এক সপ্তাহের মধ্যেই গরুর দেহে এই অ্যান্টিবডি তৈরি হয়। সেদিক দিয়ে দেখতে গেলে মানুষের দেহে তা অত্যন্ত বেশি সময় ধরে তৈরি হয়। প্রায় একবছর ধরে মানুষের দেহে এইডস মোকাবিলায় তৈরি হয় এইচআইভির অ্যান্টিবডি। উল্লেখ্য়, গরুর দেহের এই অ্যান্টিবডি খুবই শক্তিশালী বলে দাবি গবেষকগদের।

এইডস নির্মূলে নতুন গবেষণা, গরুর দেহ থেকে তৈরি হতে চলেছে এইচআইভি প্রতিষেধক

গবেষকদের বক্তব্য, এই নিরীক্ষা থেকে দেখা গিয়েছে যে পশুর দেহে এইধরনের অ্যান্টিবডি যে তৈরি করা যায় শুধু তাই নয়, 'রোগপ্রতিরোধ ক্ষমতার' ক্ষেত্রে এটি একটি নতুন উদ্ভাবনী সূত্র । যার সাহায্যে কঠিন রোগও কাটিয়ে ওঠা যায়।

[আরও পড়ুন:কর্ণের কবচকুণ্ডলের মতোই ক্ষমতা ধরে নারীর নকল স্তন, চাঞ্চল্যকর দাবি নয়া গবেষণায়]

মানুষের দেহে এইচআইভির রোগ প্রতিরোধ সংক্রান্ত প্রধান বাধা হল, প্রোটিনগত কিছু সমস্যা। তার ফলে মানুষের দেহে চট করে এইচআইভির রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠতে পারে না। তবে গরুর দেহে চলা এই নিরীক্ষা এইডস নির্মূলে একটা বড়সড় দিগন্ত খুলে দিতে পারে বলে মনে করা হচ্ছে।

English summary
A recent study has hinted at the possibility of developing HIV vaccines for humans with the help of cows' antibodies.The researchers at the International Aids Vaccine Initiative and the Scripps Research Institute carried out the study on the cattle antibodies.
Please Wait while comments are loading...