Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আবহাওয়ার বদল, মাত্র চারদিনে শুকিয়ে গেল আস্ত একটা নদী!

আধুনিক যুগে এই প্রথম এমন ঘটনা প্রত্যক্ষ করলেন বিজ্ঞানীরা। আবহাওয়ার বদলে মাত্র কয়েকদিনে শুকিয়ে গেল আস্ত একটা নদী। ঘটনাটি ঘটেছে কানাডায়।

Subscribe to Oneindia News

ভ্যানকুভার, ১৯ এপ্রিল : আধুনিক যুগে এই প্রথম এমন ঘটনা প্রত্যক্ষ করলেন বিজ্ঞানীরা। আবহাওয়ার বদলে মাত্র কয়েকদিনে শুকিয়ে গেল আস্ত একটা নদী। ঘটনাটি ঘটেছে কানাডায়।

'ফুটন্ত নদী'-র সন্ধান পেলেন বিজ্ঞানীরা, এমন নদী পৃথিবীতে আর একটিও নেই!

'৪ হাজার বছর' পর মাটি ফুঁড়ে জেগে উঠল পবিত্র সরস্বতী নদী!

এই ধরনের ঘটনাকে বৈজ্ঞানিক পরিভাষায় বলা হয় 'রিভার পাইরেসি'। এর মাধ্যমে একটি নদীর প্রবাহ আর একটিকে কব্জা করে ফেলে। বৈজ্ঞানিক ইতিহাস বলছে, এমনটা হতে কয়েক হাজার বছর সময় লাগে। তবে কানাডার কাসকায়ালশ হিমবাহ থেকে প্রবাহিত স্লিমস নদীর ক্ষেত্রে এই বদলে সময় লাগল মাত্র চারদিন।

আবহাওয়ার বদল, মাত্র চারদিনে শুকিয়ে গেল আস্ত একটা নদী!

বিজ্ঞানীদের মতে, এত কম সময় লাগা অভূতপূর্ব ঘটনা। এবং এটি স্থায়ীভাবেই হয়েছে। এর আগে প্রাগৈতিহাসিক যুগে এমন ঘটনা ঘটার কথা জানা গেলেও আধুনিক যুগে এমন ঘটনার কোনও তথ্য বিজ্ঞানে পাওয়া যায়নি।

আমাজন নদীর নীচে আর এক নদী রয়েছে! প্রস্থে তা আমাজনের চেয়ে দ্বিগুণ বড়

ভারতের পবিত্র নদীগুলির উৎসস্থলের ছবি দেখে নিন একঝলকে

জানা গিয়েছে, ২০১৬ সালের ২৬-২৯ মে-র মধ্যে পুরো স্লিমস নদী শুকিয়ে গিয়েছে। কেন এমন হয়েছে তা জানতে বিজ্ঞানীরা গবেষণা শুরু করলে জানা যায় আসল কারণ। তখনই সামনে উঠে আসে 'রিভার পাইরেসি' তত্ত্ব।

গত ৩০০-৩৫০ বছর ধরে কাসকায়ালশ হিমবাহ থেকে স্লিমস নদীতে জল প্রবাহিত হতো। তবে বর্তমান সময়ে বিশ্ব উষ্ণায়নের ফলে হিমবাহের গলে যাওয়া জলের পথ পরিবর্তন হয়। ফলে স্লিমস নদীর দিকে সেই জল ধাবিত না হয়ে দক্ষিণ-পূর্ব দিকে নতুন পথে ধাবিত হয়ে প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়ছে।

আর এমনটা হয়েছে শুধুমাত্র মানুষের দ্বারা সংঘটিত পরিবেশের দুর্নিবার ক্ষতির কারণে। বিশ্ব উষ্ণায়ন হয়ে আস্ত নদীর জলের প্রবাহ পথ পরিবর্তন করে একটি নদীকে মাত্র চারদিনে শুকিয়ে দিয়েছে। আর এর ফল আগামিদিনে ভয়ঙ্কর হতে চলেছে বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা।

English summary
Climate change redirects Canadian river: Study
Please Wait while comments are loading...