Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

প্রায় ১৪,০০০ কর্মী ছাঁটাইয়ের পথে সিসকো সংস্থা!

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নেটওয়ার্ক সিস্টেম নির্মাতা সিসকো তার বিশ্বব্যাপী কর্মী বহর থেকে আরও ১৪,০০০ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। শতকরা হিসাব করলে যা মোট কর্মীর ২০ শতাংশ। আর কয়েক সপ্তাদেহর মধ্যেই এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করতে চলেছে এই সংস্থা।

এই ছাঁটাইয়ে পিছনে মূল কারণ হল, হার্ডওয়্যার থেকে এই সংস্থা সফটওয়্যার কেন্দ্রিক হওয়ার পথে রয়েছে। যার ফলে পুরনো কর্মী ছাঁটাই করে নতুন সফটওয়্যারে প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীদের নেওয়াই লক্ষ্য সিসকোর। ডাটা অ্যানালিসটিক সফটওয়্যার, ডেটা সেন্টারের জন্য ক্লাউড নির্ভর প্রযুক্তি প্রভৃতিতে ইতিমধ্যে সিসকো বিনিয়োগ করতে শুরুও করেছে।

প্রায় ১৪,০০০ কর্মী ছাঁটাইয়ের পথে সিসকো সংস্থা!

সিসকো ছাড়াও অন্যান্য বড় বড় বেশ কিছু আইটি সংস্থাও বড়সড় কর্মীছাঁটাইয়ের পথেই হাঁটতে চলেছে। এদের মধ্যে রয়েছে মাইক্রোসফট কর্প Microsoft Corp (MSFT.O), HP Inc (HPQ.N) এবং Intel Corp (INTC.O)। প্রযুক্তিক্ষেত্রের ইতিহাসে ২০১৪ সালে মাইক্রোসফট সবচেয়ে বড় আকারের কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করেছিল। ১৮০০০ কর্মীকে বরখাস্ত করার সিদ্ধান্তের কথা ঘোষণা করেছিল তারা।

২০১৫ সালে এইচপি ইঙ্ক জানিয়েছিল আগামী ৩ বছরের মধ্যে তারা ৩৩,০০০ কর্মীর ছাঁটাইয়ের কথা ভাবছে। ইন্টেল এপ্রিল মাসে বলেছিল বিশ্বব্যাপী তাদের কর্মী বহরের ১১ শতাংশ তাঁরা ছাঁটাই করতে চলেছে।

উল্লেখ্য, ৩০ এপ্রিল পর্যন্ত সিসকোর বিশ্বব্যাপী কর্মীসংখ্যা ছিল ৭০,০০০-এরও বেশি। কিন্তু একধাক্কায় এত বড় আকারে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত সংস্থার ক্ষেত্রে কতটা লাভজনক বা ক্ষতিকর হতে পারে সে বিষয়ে অবশ্য কোনও মন্তব্য করতে চায়নি সংস্থা।

English summary
Cisco Systems to lay off about 14,000 employees
Please Wait while comments are loading...