Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

চিনা পেশি শক্তির আস্ফালন, তিব্বতে বিশেষ যুদ্ধনীতির মহড়ায় চিনের সেনা

Subscribe to Oneindia News

ডোকলাম ইস্যুতে নিজের আগ্রাসী মনোভাব বজায় রেখে আরও একধাপ এগোল চিন। এবার তিব্বতে 'লাইভ ফায়ার এক্সারসাইজ' শুরু করে দিল চিনা সেনা। 'লাইভ ফায়ার এক্সারসাইজ' বলতে , কোনও মেকি যুদ্ধের পরিবেশ তৈরি করে , তাতে সেনা মহড়া দেওয়া বোঝায়। এজন্য বিশেষ কিছু অস্ত্র ব্যবহার করে থাকে সেনা।[আরও পড়ুন:ডোকলাম ইস্যুতে আপোশ চাইছে না চিন, কূটনৈতিক পথে ভারতের পাল্টা চাল- 'আলোচনা']

এই মহড়াতে তালিম দেওয়া হয়, যে কীভাবে যুদ্ধে তৎক্ষণাৎ সিদ্ধান্ত নিতে হয়। কীভাবো সমস্ত সেনা দলগুলিকে একত্রিত হয়ে যুদ্ধবিদ্যায় পারদর্শী হয়ে যেতে হয়। অ্যান্টি ট্যাঙ্ক গ্রেনেড সহ বহু সমরাস্ত্রের ব্যবহারের পদ্ধতিরও তালিম দেওয়া হয়।[আরও পড়ুন:চিনের বিভিন্ন প্রান্তকে পারমাণবিক অস্ত্রের আওতায় আনছে ভারত, চাঞ্চল্যকর দাবি মার্কিন পত্রিকার]

চিনা পেশি শক্তির আস্ফালন, তিব্বতে বিশেষ যুদ্ধনীতির মহড়ায় চিনের সেনা

তিব্বতে ঠিক কখন থেকে চিনের সেনা এই মহড়া দিতে শুরু করেছে, তা এখনও পর্যন্ত জানা যায়নি। তবে এই ধরনের মহড়া যে, চিনের পেশি শক্তির আস্ফালন তা বলাই বাহুল্য। এর আগে ৩ রা জুলাই পিপলস লিবারেশন আর্মি বা চিনা সেনার আরেকটি দল নিজেদের যুদ্ধতৎপরতা পর্যালোচনার জন্য় প্রস্তুতি নেয় । তিব্বতে চিনের সেনার মহড়ার ভিডিওও প্রকাশ করা হয়।

খবর, চিনা সেনার অন্তর্গত টিবেট মিলিটারি কমান্ড , ভারতী ও চিনের সীমান্ত 'অ্যাকচুয়াল লাইন অব কন্ট্রোল' বা LAC পাহাড়া দেয়। বহুদিন ধরেই চিনা সেনার এই দলটিকে ভারত সীমান্তের কাছে মোতায়েন করে রেখেছে চিন। সবমিলিয়ে ডোকলাম বেজিং -এর মনোভাব যে কড়া, তা ক্রমাগত হাবেভাবে প্রকাশ করছে সেদেশের সেনা।

English summary
China's military has conducted live-fire exercises in Tibet amid the ongoing standoff between Indian and Chinese troops at the Dokalam area in the Sikkim sector .
Please Wait while comments are loading...