Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এককথায় নরেন্দ্র মোদীর এই বক্তব্য মেনে নিল চিন

  • Posted By:
Subscribe to Oneindia News

রাশিয়ায় গিয়ে ভারত-চিন সীমান্ত সমস্যা নিয়ে মুখ খোলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানিয়েছিলেন, সীমান্ত সমস্যা থাকলেও গত চার দশকে দুই দেশের মধ্যে একবারও গুলি চালানোর ঘটনা ঘটেনি। আর এই বক্তব্যকেই একবাক্যে মেনে নিয়েছে গণপ্রজাতন্ত্রী চিন।

চিনের তরফে মোদীর বক্তব্যকে ইতিবাচক বলে ব্যাখ্যা করে প্রশংসা করা হয়েছে। চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনয়িং সাংবাদিক সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে মন্তব্য করেন।

এককথায় নরেন্দ্র মোদীর এই বক্তব্য মেনে নিল চিন

রাশিয়ায় মোদীর বক্তব্য ছিল, সারা বিশ্ব একে অপরের সঙ্গে বেশি করে সম্পর্কিত হয়ে পড়ছে, একে অপরের প্রতি নির্ভরশীল হয়ে পড়ছে। এই অবস্থায় বানিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে চিন ও ভারতকে সীমান্ত সমস্যাকে দূরে সরিয়ে রেখে এগিয়ে আসতে হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, এটা সত্যি, চিনের সঙ্গে আমাদের সীমান্ত সমস্যা রয়েছে। তা সত্ত্বেও গত ৪০ বছরে সীমান্তে কোনও তরফেই একটাও গুলি চলেনি।

এই নিয়েই চিনের তরফে চুনয়িং জানিয়েছেন, দুই দেশই সীমান্ত সমস্য়া নিয়ে নিরন্তর আলোচনা চালিয়ে যাচ্ছে। সমস্যার সমাধানের চেষ্টায় ব্রতী দুই দেশই। তাই আন্তরিক প্রচেষ্টার ফলেই সীমান্তে এতদিনে সেভাবে কোনও সমস্যা হয়নি।

সাম্প্রতিক সময়ে চিন-পাকিস্তান ইকোনমিক করিডোর নিয়ে ভারতের সঙ্গে সম্পর্কের অবনতি হয়েছে। এছাড়া দলাই লামার অরুণাচল সফল নিয়েও নয়াদিল্লির উপরে ক্ষোভ প্রকাশ করেছে বেজিং। এনএসজিতে ভারতের সদস্যপদ হোক অথবা মাসুদ আজহারকে জঙ্গি ঘোষণা, সবেতেই চিন ভারতের বিরুদ্ধে সুর চড়িয়েছে। তা সত্ত্বেও ভারত-চিন সীমান্তে কখনও সেভাবে উত্তেজনা তৈরি হয়নি।

English summary
China welcomes PM Modi's remarks on border dispute
Please Wait while comments are loading...