Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এনএসজি সদস্যপদ : চিন অনড় থাকলেও বাকী দেশগুলি রয়েছে ভারতের পাশেই

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৫ এপ্রিল : নিউক্লিয়ার সাপ্লাই গ্রুপ অথবা এনএসজিতে ভারতের সদস্যপদ নিয়ে ফের একবার আলোচনা চলছে। পরামর্শদাতা গোষ্ঠী এই আলোচনা সভা চালিয়ে যাচ্ছে। আর সেখান থেকে আশার কথা একটাই যে, চিন বাদে বাকী যে দেশগুলি পরমাণু সরবরাহকারী গোষ্ঠীর মধ্যে ভারতের অন্তর্ভূক্তিতে আপত্তি জানিয়েছিল, তারা এখন ভারতের পক্ষে যোগ দিতে আগ্রহী।

চিন যেমন প্রথম থেকেই ভারতের এনএসজিতে যোগদানের বিরোধিতা করে চলেছে, যা এখনও জারি রয়েছে। গত সপ্তাহেও যেমন ফের একবার মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের পক্ষ্যে দাঁড়িয়ে সওয়াল করেছে। তবে চিনের বিরোধিতায় পরিস্থিতি এখনও আশার আলো দেখছে না।

এনএসজি সদস্যপদ : চিন অনড় থাকলেও বাকীরা রয়েছে ভারতের পাশেই

তবে ভারতের পাশে দাঁড়ানোর বিষয়ে ইতিবাচকতা দেখিয়েছে জার্মানি। আগামী তিনমাসের মধ্যে দু'বার জার্মানি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একবার যাবেন মে মাসে, এবং দ্বিতীয়বার যেতে হবে জুলাইয়ে জি২০ সম্মেলনের জন্য।

ভারত-জার্মানি দু'দেশই মোদী সরকারের পুনর্ব্যবহারযোগ্য শক্তি, স্মার্ট সিটি, সংযোগ, নির্মল গঙ্গা, শিক্ষা, রেলের মতো ক্ষেত্রে উন্নতিতে একে অপরের হাত ধরেছে। সারা বিশ্বে ভারত এখন জার্মানির স্ট্র্যাটেজিক পার্টনার। এছাড়া ভারত মহাসাগর নিয়েও জার্মানি আগ্রহ প্রকাশ করেছে। আগামিদিনে ভারত মহাসাগর নিয়ে যেভাবে লড়াই বাড়ছে তাতে এই জায়গাকে শান্ত ও করায়ত্ত রাখাই ভারতের লক্ষ্য। এবং তাতে জার্মানি সাহায্য করতে আগ্রহী।

সারা বিশ্বে যেখানে গ্লোবাল ফ্রি ট্রেড সিস্টেম ধাক্কা খেয়েছে এবং মার্কিন অর্থনীতি ধুঁকছে, সেখানে ভারত ও জার্মানি দুটি দেশই নিজের শক্তি অনুযায়ী দাঁড়িয়ে রয়েছে। এবং নিজের অঞ্চলে আরও বড় দায়িত্ব নেওয়ার জন্য মুখিয়ে রয়েছে।

English summary
China stays firm, but other countries may back India’s NSG bid
Please Wait while comments are loading...