Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতই পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশ, চিন এতদিন মিথ্যা তথ্য দিয়েছে, সামনে এল চাঞ্চল্যকর রিপোর্ট

  • Posted By:
Subscribe to Oneindia News

চিন নয়, ভারতই পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশ। গত কয়েকদশক ধরে চিন সারা পৃথিবীর সামনে জনসংখ্যা সংক্রান্ত তথ্য বাড়িয়ে, রং চড়িয়ে পরিবেশন করেছে। চিনা ব্যাঙ্কিং নিউজ অনুযায়ী এক মার্কিন অধ্যাপকের গবেষণায় উঠে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য।

ওয়াই ফুশিয়ান নামে উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপকের তথ্য বলছে, মোট ৯ কোটি মানুষের হিসাব বাড়িয়ে বলা হয়েছে। চিনে এই সপ্তাহে এক সম্মেলনে এই তথ্য সামনে আনা হয়েছে।

ভারতই পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশ, চিন এতদিন মিথ্যা তথ্য দিয়েছে, সামনে এল চাঞ্চল্যকর রিপোর্ট

এর অর্থ শুধু এই মুহূর্তে দাঁড়িয়ে নয়, গত কয়েকবছর ধরে চিনকে টেক্কা দিয়ে পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশের তকমা জুটেছে ভারতের ভাগ্যে, এবং তা সকলের অজান্তে। ২০১২ সালের পর থেকেই চিনের কর্মঠ মানুষের সংখ্যা দ্রুত হারে হ্রাস পাচ্ছে। যুব প্রজন্মের সংখ্যার হার কমছে।

ওয়াই ফুশিয়ানের তথ্য বলছে, ১৯৯০ সাল থেকেই অর্থাৎ গত ২৬ বছরের বেশি সময় ধরে চিন দেশের জনসংখ্যাকে বাড়িয়ে পরিবেশন করেছে। সরকারি হিসাবে যেখানে চিনে ৪৬.৪৮ কোটি নতুন প্রাণ জন্মগ্রহণ করেছে বলে জানানো হয়েছে, সেখানে আদতে সেই সংখ্যাটা ৩৭.৭৬ কোটি। এবং এই তথ্যকে অধিকাংশ চিনা গবেষক সত্য বলে মেনে নিয়ে রাষ্ট্রযন্ত্রকে সঠিক নীতি না নেওয়ার জন্য দোষারোপ করেছেন।

অর্থাৎ ২০১৬ সালের শেষে চিনে জনসংখ্যা ছিল ১৩৮ কোটি নয় ১২৯ কোটি। এদিকে ভারতের জনসংখ্যা ১৩৩ কোটি। ফলে ভারত বেশ কয়েকবছর ধরেই জনসংখ্যার নিরিখে চিনকে পিছনে ফেলে এগিয়ে গিয়েছে।

English summary
'China has been overstating its population numbers since 1990,' says US academic
Please Wait while comments are loading...