Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মুসলিম সন্তানের নাম 'সাদ্দাম', 'জেহাদ' রাখা নিষিদ্ধ চিনে

Subscribe to Oneindia News

বেজিং, ২৫ এপ্রিল : চিনের মুসলিম প্রধান এলাকা জিং জিয়াং প্রভিন্সে ইসলাম ধর্মীবলম্বীদের সন্তানের নামের ওপর নিষেধাজ্ঞার কড়াকড়ি চালু করল চিন। জিংজিয়াং প্রভিন্সে মুসলিম ধর্মাবলম্বীদের সন্তানের নাম 'সাদ্দাম', 'জেহাদ' রাখার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে চিন প্রশাসন।

শুধু 'সাদ্দাম' বা 'জেহাদ' নয়। এরকম আরও বহু মুসলিম নামকে নিষেধাজ্ঞার তালিকায় ফেলেছে চিন। জিংজিয়াং প্রশাসন জানিয়েছে, এই নামগুলি রাখলে তা ধর্মসত্ত্বাকে আরও বেশি উসকে দেবে । তাই এই নামগুলি নিষেধাজ্ঞার তালিকায় থাকছে। সেদেশের কমিউনিস্ট পার্টির নামকরণ সংক্রান্ত এক নির্দেশাবলী অনুযায়ী এই নিয়ম লাগু হয়েছে।

মুসলিম সন্তানের নাম 'সাদ্দাম', 'জেহাদ' রাখা নিষিদ্ধ চিনে

'কোরান', 'মক্কা', 'জেহাদ' ইত্যাদি ইসলাম ধর্মের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত নামগুলি যে সমস্ত চিনা মুসলিম শিশুদের থাকবে, তারা চিনের কোনও পাবলিক স্কুলে ভর্তি হতে পারবে না। তারা পাবে না বাড়ির রেজিস্ট্রেশন, এছাড়াও যেকোনও রকমের সামাজিক পরিষেবা থেকে বঞ্চিত থাকবে তারা। ইসলাম ধর্মাবলম্বীদের জন্য শুধু নামকরণই নয়, এর আগে চিনে রমজান ও রোজা পালনকেও নিষেধাজ্ঞার তালিকায় রাখা হয়।

চিনের সরকার সূত্রে জানানো হয়েছে, সন্ত্রাসবাদ মোকাবিলায় তারা এই ধরনের পদক্ষেপ নিতে বাধ্য হচ্ছে। এদিকে, চিনের মানবাধিকার কমিশন এই ঘটনার তীব্র বিরোধিতা করেছে। এভাবে ধর্মীয় স্বাধীনতার ওপর হস্তক্ষেপ মানবাধিকার লঙ্ঘনের সামিল বলেও তারা জানিয়েছে।

English summary
China has banned dozens of Islamic names like 'Saddam' and 'Jihad' for babies belonging to the restive Muslim-majority Xinjiang province, in a move that would prevent children from getting access to education and government benefits.
Please Wait while comments are loading...