Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ক্ষুদ্রতম যন্ত্র আবিষ্কারের জন্য পদার্থ বিদ্যায় নোবেল পেলেন তিন বিজ্ঞানী!

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

স্টকহোম, ৬ অক্টোবর : বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম যন্ত্র বানানোর জন্য পদার্থ বিদ্যায় নোবেল পেলেন ত্রয়ী, ফরাসি বিজ্ঞানী জঁ পিয়ের সোভাজ, ব্রিটিশ বিজ্ঞানী জে ফ্রাসের স্টোডার্ট এবং ডাচ বিজ্ঞানী বার্নার্জ ফেরিঙ্গা।

তবে কি এই যন্ত্র? কীই বা তার ক্ষমতা? এই যন্ত্রকে শুধু ক্ষুদ্র বললেও বোধ হয় কম বলা হবে। মানুষের একটি চুলের চেয়েও এই যন্ত্র হাজার ভাগ সরু। তবে এই যন্ত্র নিজের আকৃতির চেয়ে বহুগুন বড় দ্রব্য বা বস্তুকে সরাতে ও নারাতে পারবে। মনকি কৃত্রিম অঙ্গপ্রত্যঙ্গের চালিকাশক্তি হিসেবেও কাজ করতে পারবে। শরীরের ক্যানসার কোষেও ওষুধ প্রয়োগেও সফল ভূমিকা নিতে পারবে এই ক্ষুদ্রাতিক্ষুদ্র যন্ত্র।

ক্ষুদ্রতম যন্ত্র আবিষ্কারের জন্য পদার্থ বিদ্যায় নোবেল পেলেন তিন বিজ্ঞানী!

রসায়ন শাস্ত্রকে নতুন মাত্রায় পৌঁছে দেওয়ার জন্য রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সের তরফে বুধবার এ পুরস্কারের জন্য এই তিন বিশিষ্ট বিজ্ঞানীর নাম ঘোষণা করা হয়েছে। পুররস্কার মূল্য হিসাবে ৮০ লক্ষ সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন এই ত্রয়ী।

শুক্রবার শান্তি এবং ১০ অক্টোবর সোমবার অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। আর সাহিত্য পুরস্কার কবে ঘোষণা করা হবে, সে তারিখ পরে জানানো হবে বলে নোবেল পুরস্কারের ওয়েবসাইটে জানানো হয়েছে।

English summary
Chemistry Nobel prize goes to three who developed molecular machines
Please Wait while comments are loading...