Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অবৈধভাবে ভারতে এসে বসবাস করা রোহিঙ্গা মুসলিমদের ধরে ফেরত পাঠাবে ভারত সরকার

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৪ এপ্রিল : রোহিঙ্গা মুসলমানদের চিহ্নিতকরণের কাজ শুরু করতে চলেছে ভারত সরকার। যারা মায়ানমার হয়ে গত ৫-৭ বছরে অবৈধভাবে এদেশে এসে বসবাস শুরু করেছেন, তাদের গ্রেফতার করে আইনানুযায়ী ফেরত পাঠানো হবে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, প্রায় ৪০ হাজার রোহিঙ্গা মুসলমান এদেশে অবৈধভাবে প্রবেশ করে উদ্বাস্তু হিসাবে দিন কাটাচ্ছেন।

অবৈধভাবে ভারতে আসা রোহিঙ্গা মুসলিমদের ধরে ফেরত পাঠানো হবে

মোট তিনটি রুটে রোহিঙ্গা মুসলিমরা এদেশে ঢুকছেন বলে জানা গিয়েছে। একটি হল সমুদ্রপথে, দ্বিতীয়ত বাংলাদেশ সীমান্ত দিয়ে (কারণ বাংলাদেশে প্রায় তিন লক্ষ রোহিঙ্গা মুসলমানের বসবাস), ও তৃতীয়ত মায়ানমার সীমান্ত দিয়ে।

এর মধ্যে ৫৫০০-৫৭০০ রোহিঙ্গা মুসলমান রয়েছে শুধুমাত্র জম্মুতেই। তবে কেন্দ্রীয় তথ্য বলছে, সেই সংখ্যাটা ১০-১১ হাজারের মতো। অর্থাৎ সারা দেশের মধ্যে কাশ্মীরেই রোহিঙ্গারা সবচেয়ে বেশি পরিমাণে ঘাঁটি গেড়েছে।

সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব রাজীব মেহঋষি অবৈধভাবে এদেশে বসবাস করা রোহিঙ্গাদের আটক, গ্রেফতার ও ফেরত পাঠানো নিয়ে বৈঠক করেন। সেই বৈঠকে উপস্থিত ছিলেন জম্মু ও কাশ্মীরের মুখ্য সচিব, ডিজিপি, স্বরাষ্ট্রমন্ত্রকের সিনিয়র আধিকারিক, বিএসএফ ও কেন্দ্রীয় গোয়েন্দা মন্ত্রকের আধিকারিকেরা।

প্রসঙ্গত, রাষ্ট্রপুঞ্জের হিসাব অনুযায়ী ভারতে উদ্বাস্তু হিসাবে ১৪ হাজার রোহিঙ্গা রয়েছে। তবে জাতিসংঘের এই তথ্য মানতে রাজি নয় ভারত। কারণ এই রোহিঙ্গারা অবৈধভাবে ভারতে এসে থাকছে। যা আইন বিরুদ্ধ। তাই এদের অবৈধ অনুপ্রবেশকারী হিসাবে তকমা দিয়ে দেশ থেকে বিদায় করতে চাইছে কেন্দ্র।

English summary
Centre to identify, arrest and deport Rohingya Muslims
Please Wait while comments are loading...