রুশ হ্যাকারদের হুমকির মুখে ব্রিটিশ গণতন্ত্র: গোয়েন্দা সতর্কতা

  • Posted By: BBC Bengali
Subscribe to Oneindia News
ব্রিটেনের ওপর প্রতিদিন ২০০টি সাইবার হামলা ঘটে।
Thinkstock
ব্রিটেনের ওপর প্রতিদিন ২০০টি সাইবার হামলা ঘটে।

রাশিয়ার কম্পিউটার হ্যাকাররা ব্রিটেনের গণতন্ত্রকে বিপদে ফেলতে পারে বলে রাজনীতিকদের সতর্ক করেছেন সে দেশের একটি গুপ্তচর সংস্থা।

জিসিএইচকিউ-এর সাইবার নিরাপত্তা বিভাগের প্রধান সম্প্রতি বিভিন্ন রাজনৈতিক দলের কাছে চিঠি পাঠিয়েছেন যেখানে রুশ হ্যাকারদের হামলা কিভাবে রোধ করা যায় সে সম্পর্কে নানা ধরনের পরামর্শ দেয়া হয়েছে।

মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা অভিযোগ করেছেন, বিভিন্ন কায়দায় সাইবার হামলা চালিয়ে ক্রেমলিন কর্তৃপক্ষ আমেরিকায় গত নভেম্বর মাসের প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করেছে।

তবে রাশিয়া এই অভিযোগ অস্বীকার করে আসছে।

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেছেন, ব্রিটেনের ওপরও একই ধরনের হামলা হয়েছে এমন কোন প্রমাণ এখনও পাওয়া যায়নি।

রাজনৈতিক দলগুলোর কাছে পাঠানো চিঠিতে জিসিএইচকিউ-এর জাতীয় সাইবার নিরাপত্তা কেন্দ্রের প্রধান সিয়েরান মার্টিন যুক্তরাষ্ট্র, জার্মানিসহ বিভিন্ন দেশের উদাহরণ টেনে বলেন, ব্রিটেনের রাজনৈতিক ব্যবস্থাও একই ধরনের হুমকির মুখে রয়েছে।

"এটা শুধু রাজনৈতিক দলের অফিসের সিস্টেমের ওপর হামলা নয়। এটার পরিধি ছড়িয়ে পড়তে পারে সংসদ, এমপিদের অফিস, গবেষণা প্রতিষ্ঠান এবং বিভিন্ন সংগঠন ও ব্যক্তির ইমেইল অ্যাকাউন্টেও।"

গত ফেব্রুয়ারি মাসে মি. মার্টিন জানিয়েছিলেন যে তিন মাসে ব্রিটেনের ওপর ১৮৮বার শক্তিশালী সাইবার হামলার চেষ্টা চালানো হয়েছে।

অর্থমন্ত্রী ফিলিপ হ্যামন্ড, যিনি এক সময়ে প্রতিরক্ষা এবং পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন, তিনি জানিয়েছেন যে জাতীয় সাইবার নিরাপত্তা কেন্দ্র গত ছয় মাসে সরকারি দপ্তর এবং সাধারণ জনগণের ওপর দৈনিক ২০০টিরও বেশি সংখ্যায় সাইবার হামলা প্রতিহত করেছে।

আরও পড়তে পারেন:

পুলিশ প্রধানদের সম্মেলনে ফেসবুক প্রতিনিধি কেন?

যে কারণে বাংলাদেশ সাবমেরিন কিনেছে

BBC
English summary
British democracy is facing threat from Russian hackers.Sources from the Intelligence are saying so.
Please Wait while comments are loading...