নাইজেরিয়ায় অপহৃত ৮০ স্কুলছাত্রীকে মুক্তি দিল জঙ্গি গোষ্ঠী বোকো হারাম

তিনবছর আগে স্কুল থেকে একসাথে অপহরণ করা হয়েছিল ২৭৬ জন মেয়েকে। তাদের অনেককেই জোর করে বিয়ে এবং ধর্মান্তরিতও করা হয় অপহরণের পর। এরপর প্রথম দফায় ২১ জনকে এবং এবার ৮০ জনকে মুক্তি দিল বোকো হারাম।

  • Updated:
  • By: BBC Bengali
Subscribe to Oneindia News
এর আগে ২১জনকে মুক্তি দেয়া হয়েছিল গত অক্টোবরে
AFP
এর আগে ২১জনকে মুক্তি দেয়া হয়েছিল গত অক্টোবরে

চিবুক গার্ল হিসেবে পরিচিত নাইজেরিয়ার এই মেয়েদেরকে অপহরণের ঘটনা বিশ্বজুড়ে ব্যাপক প্রতিবাদ-বিক্ষোভের জন্ম দেয় এবং সামাজিক মাধ্যমে তাদের মুক্তির দাবিতে ক্যাম্পেইন চলে।

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে মোট ২৭৬ জন মেয়েকে অপহরণ করেছিল বোকো হারাম। সরকারের সাথে আলোচনার ভিত্তিতে এই ৮০ জনকে মুক্তি দেয়া হল তিনবছর পর।

কিন্তু এখনও ১৯৫টি মেয়ে নিখোঁজ।২০১৪ সালের এপ্রিলে চিবুকের সরকারি স্কুলে বোকো হারাম জঙ্গিরা হামলা চালালে ৫০ জনের মত মেয়ে পালাতে সক্ষম হয়।

গত বছর রেডক্রসের মাধ্যমে আলাপ-আলোচনার পর ২১ জনকে মুক্তি দেয়া হয়েছিল।

অপহরণের ঘটনা বিশ্বজুড়ে ব্যাপক প্রতিবাদ-বিক্ষোভের জন্ম দেয় এবং সামাজিক মাধ্যমে তাদের মুক্তির দাবিতে ব্যাপক ক্যাম্পেইন চলে।
AFP
অপহরণের ঘটনা বিশ্বজুড়ে ব্যাপক প্রতিবাদ-বিক্ষোভের জন্ম দেয় এবং সামাজিক মাধ্যমে তাদের মুক্তির দাবিতে ব্যাপক ক্যাম্পেইন চলে।

এইসব মেয়েদের ফিরিয়ে আনার ক্যাম্পেইনকে সাবেক মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা এবং অন্য অনেক হলিউড তারকা সমর্থন করেন।

চিবুকের অপহৃত মেয়েদের বেশিরভাগই খ্রিস্টান ধর্মের অনুসারী।কিন্তু তাদের ইসলাম ধম গ্রহণ করতে এবং অপহরণকারীদের বিয়ে করতে বাধ্য করা হয়।

২০০২ সালে প্রতিষ্ঠার পর থেকে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে বিশাল এলাকা দখল করে ইসলামী খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে লড়াই করে আসা গত কয়েকবছরে বোকো হারাম হাজার হাজার মানুষকে অপহরণ করেছে।

আর হত্যা করেছে ৩০ হাজার এর বেশি মানুষকে ।

BBC
English summary
bokoharam, releases 80 kidnapped school girls
Please Wait while comments are loading...