Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পাকিস্তানের গালে থাপ্পড় : হিজবুল জঙ্গি সালাহউদ্দিনকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা আমেরিকার

  • Posted By:
Subscribe to Oneindia News

নরেন্দ্র মোদী ও ডোনাল্ড ট্রাম্পের সাক্ষাতের পূর্বেই সন্ত্রাসবাদ নিয়ে বড় ঘোষণা করল মার্কিন যুক্তরাষ্ট্র। পাকিস্তানকে বড় ধাক্কা দিয়ে ভারতের পাশে দাঁড়িয়ে হিজবুল মুজাহিদিন জঙ্গিগোষ্ঠীর প্রধান সঈদ সালাহউদ্দিনকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসাবে ঘোষণা করল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।

এদিন মার্কিন বিদেশমন্ত্রক পাকিস্তানে ঘাঁটি গেড়ে বসে থাকা সালাহউদ্দিনকে 'স্পেশ্যালি ডেজিগনেটেড গ্লোবাল টেররিস্ট' হিসাবে ঘোষণা করে। মার্কিন এক্সিকিউটিভ অর্ডার ১৩২২৪ এর ১ (খ) অনুযায়ী এই ঘোষণা করা হয়েছে বলে জানানো হয়।

সালাহউদ্দিনকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা আমেরিকার

এই ঘোষণার সন্ত্রাসবাদ নিয়ে নতুন পদক্ষেপের ঘোষণা করল আমেরিকা। অর্ডার অনুযায়ী, কোনও মার্কিন নাগরিক সালাহউদ্দিনের সংস্পর্শে আসতে পারবেন না। মার্কিন যুক্তরাষ্ট্রে সালাহউদ্দিনের কোনও সম্পত্তি থাকলে তা বাজেয়াপ্ত করা হবে।

হিজবুল জঙ্গি সালাহউদ্দিন পাকিস্তানে বসে কাশ্মীরকে অশান্ত করার ছক কষে চলেছে। ২০১৬ সালে সে কাশ্মীর নিয়ে কোনওরকম শান্তি আলোচনার প্রস্তাব নাকচ করে দেয়। উপত্যকায় ভরতীয় সেনার উপরে আঘাত হানতে আরও বেশি করে কাশ্মীরি যুবকদের বোমা, অস্ত্রের প্রশিক্ষণ দেবে বলে ঘোষণা করে।

গত কয়েকবছরে কাশ্মীরে ছোট-বড় বেশ কয়েকটি হামলায় বারবার হিজবুল জঙ্গিদের নাম উঠে এসেছে। ফলে ট্রাম্পের সঙ্গে বৈঠকের আগে সালাহউদ্দিনের নাম সন্ত্রাসবাদী হিসাবে ঘোষণা করায় ফের একবার আন্তর্জাতিক ক্ষেত্রে ভারত পাকিস্তানকে কোণঠাসা করে দিল বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

English summary
Blow to Pakistan: USA designates Hizbul Chief Salahuddin as 'global terrorist'
Please Wait while comments are loading...