Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ডোকলাম ইস্যুতে চিনের দাবি উড়িয়ে দিল ভুটান

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

চিনের দাবি উড়িয়ে দিল ভুটান। বুধবারই বেজিংয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছিল যে ডোকলামকে চিনের এলাকা বলে মেনে নিয়েছে ভুটান। কিন্তু বৃহস্পতিবারই ভুটানের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, এই প্রসঙ্গে ভুটান আগের অবস্থানেই অনড়। অর্থাৎ, ডোকলাম তাদের এলাকা এবং চিন বেআইনিভাবে সেখানে রাস্তা তৈরি করছে।

বুধবার চিনা কূটনীতিক ওয়াং ওয়েনলি ভারতীয় সংবাদমাধ্যমের কাছে দাবি জানিয়েছিলেন যে ডোকলাম চিনা ভূখণ্ডে অবস্থিত বলে মেনে নিয়েছে থিম্পু। যদিও এই দাবির সমর্থনে কোনও প্রমাণ তিনি পেশ করেননি। আর বৃহস্পতিবারই সেই দাবিকে উড়িয়ে দিয়ে থিম্পুর নিজেদের অবস্থান জানিয়ে দিয়েছে। এদিন সংবাদসংস্থা এএনআই-কে ভুটান সরকার জানিয়েছে, ডোকলাম ইস্য়ুতে গত ২৯শে জুন ভুটানের বিদেশমন্ত্রক যে বিবৃতি জারি করেছে, এখনও সেই অবস্থানেই অনড় রয়েছে থিম্পু।

ডোকলাম ইস্যুতে চিনের দাবি উড়িয়ে দিল ভুটান

উল্লেখ্য, গত ২৯শে জুন বিবৃতি জারি করে ভুটানের পক্ষ থেকে বলা হয়েছিল, ডোকলামে বেআইনিভাবে একটি রাস্তা তৈরি করছে চিন, যা ভুটান - চিন সীমান্ত চুক্তিকে প্রত্যক্ষভাবে লঙ্ঘন করছে। চিনের এই পদক্ষেপ সীমান্ত চিহ্নিতকরণের প্রক্রিয়াকেও লঙ্ঘন করছে। চিন ও ভুটানের সীমান্ত বরাবর বেশ কয়েকটি জায়গা নিয়ে এখনও মতভেদ রয়েছে। সীমান্ত নির্ধারণ না হওয়া পর্যন্ত ওই এলাকাগুলিতে দুই রাষ্ট্রই স্থিতাবস্থা জারি রাখবে বলে চুক্তি হয় চিন ও ভুটানের মধ্যে।

[আরও পড়ুন: ডোকলাম ইস্যুতে প্রথমবার মুখ খুললেন দলাই লামা, কী বললেন তিনি]

অপরদিকে বৃহস্পতিবারই ডোকলামে বিতর্কিত এলাকায় সেনার সংখ্যা আরও বাড়িয়ে দিয়েছে চিন। সীমান্ত রক্ষায় চিন কোনও আপোস করবে না বলে এদিনও বেজিংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

English summary
Bhutan rejects china's claim that Bhutan agrees on the matter that Doklam is in Chinese territory.
Please Wait while comments are loading...