Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারত-মার্কিন সম্পর্কের উন্নতির জন্য ধন্যবাদ, মোদীকে ফোন ওবামার

  • Posted By:
Subscribe to Oneindia News

ওয়াশিংটন, ১৯ জানুয়ারি : 'ভারত-মার্কিন সম্পর্ককে আরও জোরাল করার জন্য আপনাকে ধন্যবাদ।' মূলত এই বক্তব্য জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে টেলিফোন করলেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক হুসেন ওবামা। পাশাপাশি তিনি ভারতকে মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা সহযোগী হিসাবেও ব্যাখ্যা করেন। এই খবর জানানো হয়েছে হোয়াইট হাউস সূত্রে।

গতকালই ভারতীয় প্রধানমন্ত্রীকে মার্কিন প্রেসিডেন্ট জানান, দু'দেশের সম্পর্ককে ভালো রাখতে তিনি পাশে পেয়েছেন মোদীকে। আর তার জন্যই তাঁকে ধন্যবাদ বার্তা জানান তিনি। মূলত, দু'দেশের প্রতিরক্ষা, অসামরিক পরমাণু সংক্রান্ত নীতি, দুই দেশের মানুষের মধ্যে সংযোগ বাড়ানো ইত্যাদি ক্ষেত্রে মোদীর উদ্যোগের তিনি প্রশংসা করেন।

ভারত-মার্কিন সম্পর্কের উন্নতির জন্য ধন্যবাদ, মোদীকে ফোন ওবামার

ফোনের এই কথাবার্তায় বার বার উঠে আসে, দুদেশের মধ্যে অর্থনীতি বিষয়ক দিকও। আলোচনায় ওবামা ভারতের প্রতিরক্ষা বিষয়েও কথা বলেন। ভারতকে যে তাঁরা তাঁদের দেশের গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা সহযোগী হিসাবে দেখেছেন, সেকথা জানাতে ভোলেননি তিনি। পাশাপাশি বিশ্ব-উষ্ণায়নের বিরুদ্ধে লড়াইতেও ভারত তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে যে তাঁরা পাশে পেয়েছেন , সে বিষয়েরও ভূয়সী প্রশংসা করেন তিনি।

এদিনের ফোনের কথাবার্তায় উঠে আসে, ২০১৫ সালে ওবামার ভারত সফরও। সে সময়ে তিনি প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসাবে আপ্যায়িতও হন। আর সেই কথা তুলে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট , ভারতের আসন্ন প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা বার্তাও জানান ভারতীয় প্রধানমন্ত্রীকে।

প্রসঙ্গত , ওবামা -মোদীর ব্যক্তিগতস্তরে সম্পর্ক যে বেশ ভালোই তা মিডিয়ার আড়ালে নেই। ২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসাবে বিজেপি নেতা মোদী দায়িত্ব গ্রহণের পর তাঁকে প্রথমেই অভিন্দন জানাতে ফোন করেন ওবামা। যদিও একটা সময়ে গুজরাতের মুখ্যমন্ত্রী হিসাবে মোদীর আমেরিকা সফর রদ করে ওবামা প্রশাসন। কিন্তু পরবর্তীকালে সেই ওবামাই আমেরিকার মাটিতে দাঁড়িয়ে, 'ভারতীয় প্রধানমন্ত্রী ' নরেন্দ্র মোদীকে মজা করে, 'কেমছো' বলে গুজরাতি ভাষাতে সম্বোধনও করেন। সম্পর্কে আসে উষ্ণতা। ওবামার গোটা প্রশাসনিক জীবনে প্রায় ৮ বার এই দুই নেতা দেখা করেছেন।

এদিকে, কিছুদিন আগে হোয়াইট হাউসের এক আমলা জানিয়েছেন, আমেরিকা ভারত দু'দেশের সম্পর্কে যে অবনতি এসেছিল মাঝের সময়ে, ২০১৪ এর পর তাকে অনেকটাই উন্নত করা গিয়েছে। আর তার জন্য প্রশংসার অন্যতম ভাগীদার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

English summary
Outgoing US President Barack Obama telephoned Prime Minister Narendra Modi to thank him for his partnership+ that enhanced the relations between India and America, the White House has said.
Please Wait while comments are loading...