Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিরল রোগে আক্রান্ত বাংলাদেশের কিশোরী, কী বলছেন চিকিৎসকরা

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

ট্রি ম্যান ডিজিজ। বাংলাদেশের সাতক্ষিরা জেলায় বারো বছরের মুক্তার শরীরে বাসা বেঁধেছে এমনই রোগ। হাতের চামড়া গাছের বাকলের মতো দেখতে হয়েছে।

চিকিৎসার জন্য মুক্তাকে ঢাকার মেডিকেল কলেজে ভর্তি করেছেন বাবা ইব্রাহিম হোসেন। বাংলাদেশের সাতক্ষিরায় একটি মুদির দোকানের মালিক ইব্রাহিম। বছর তিনেক আগে মুক্তার হাতে পুড়ে যাওয়ার মতো দাগ দেখা গিয়েছিল বলে জানিয়েছেন ইব্রাহিম। সেটাই আস্তে আস্তে পুরো ডান হাতে ছড়িয়ে পড়ে। হাত থেকে এই রোগ এবার সারা শরীরে ছড়িয়ে পড়ছে।

বিরল রোগে আক্রান্ত বাংলাদেশের কিশোরী

গত কয়েক বছরে বেশ কয়েক জায়গায় চিকিৎসা করানোর পর তাকে নিয়ে যাওয়া হয় ঢাকা মেডিকেল কলেজে হাসপাতালে। মেয়েকে সারিয়ে তুলতে সবার কাছে প্রার্থনা করেছেন তিনি।

ঢাকা মেডিকেল কলেজের প্ল্যাস্টিক সার্জারির চিকিৎসক সামন্তলাল সেন জানিয়েছেন, এই মুহুর্তে রোগটি সম্পর্কে কিছু বলা সম্ভব নয়। প্রাথমিক ভাবে বিষয়টিকে চামড়ার একটি রোগ হিসেবেই ধরা হয়েছে। কিশোরীর শারীরিক অবস্থা ভাল না হওয়ায় এখনই অপারেশনের কোনও সিদ্ধান্ত নেওয়া হচ্ছে না। তার জন্য আট সদস্যের মেডিকেল টিম গঠন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের তরফে মুক্তার চিকিৎসার পুরো দায়িত্ব নিয়েছেন।

English summary
Bangladeshi girl with "tree man syndrome", admitted to Dhaka Medical, skin deteriorates to the bark of a tree
Please Wait while comments are loading...