Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আফগানিস্তানে ভারতের তৈরি বাঁধে চেকপোস্টে তালিবান হানা! কী ঘটল তারপর?

Subscribe to Oneindia News

পবিত্র ইদের দু'দিন আগে আফগানিস্তানে হিংসা ছড়াল তালিবান জঙ্গিরা। শনিবার রাতে তালিবান জঙ্গিদের অতর্কিত হামলায় মৃত্যু হল অন্তত ১০ জন পুলিশকর্মীর। আফগান পুলিশ পাল্টা লড়াই চালিয়ে চার জঙ্গিকে নিকেশ করেছে। পালিয়ে যায় বাকিরা। ভারত-আফগানিস্তান মৈত্রীর সালমা বাঁধে আফগান চেকপোস্টে এই অতর্কিতে জঙ্গি হামলার ঘটনা ঘটে। ফের আফগানিস্তান রক্তাক্ত হয়ে ওঠে তালিবানি জঙ্গি আক্রমণে।

আফগানিস্তানের হেরাতের চাস্ত জেলায় সালমা বাঁধ তৈরি করেছিল ভারত। তালিবান জঙ্গিদের একটি দল এদিন সেই সালমা বাঁধের চেকপোস্ট হামলা চালায়। অতর্কিতে হামলা চালিয়ে পুলিশকর্মীদের হত্যার পর পালিয়ে যায় জঙ্গিরা। এই তালিবানি হামলা প্রসঙ্গে পশ্চিম হেরাত সরকারের মুখপাত্র জেলানি ফারহাদ বলেন, অতর্কিতে হামলা চালালেও জঙ্গিদের সঙ্গে দীর্ঘক্ষণ বীরত্বের সঙ্গে গুলির লড়াই চালিয়ে যায় তাঁদের পুলিশ অফিসিয়ালরা। চার জঙ্গিকে নিকেশ করতে সফলও হয়।

আফগানিস্তানে তালিবান হানা

তালিবানরা আফগানিস্তানে একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে। ২০১৪ সালে আমেরিকা যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক বাহিনীর যুদ্ধ বিরতি ঘোষণার পর থেকেই এই বাড়বাড়ন্ত চলছে তালিবানিদের। আফগানিস্তানের রাষ্ট্রপতি আসরাফ গনি পবিত্র ইদ উল ফিতরের প্রাক ভাষণে তালিবানদের শান্তি আলোচনার পথে ফিরতে আহ্বান জনিয়েছেন।

উল্লেখ্য, গত বছরের জুন মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও আফগান প্রেসিডেন্ট আসরাফ গনি যৌথভাবে এই সালমা বাঁধের উদ্বোধন করেন। যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানকে পুনর্নির্মাণের জন্যই ভারতের পক্ষ থেকে এই পদক্ষেপ নেওয়া হয়েছিল। ১৭০০ কোটি টাকা ব্যয়ে তৈরি হয়েছিল এই বাঁধ, যা দেশের প্রতিরক্ষার কাজে সহায়ক হবে।

English summary
At least 10 police officers were killed by Taliban militants in Afghanistan check post.
Please Wait while comments are loading...