Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পৃথিবীর খুব কাছেই মহাকাশ থেকে 'এলিয়েন' সঙ্কেত পেলেন বিজ্ঞানীরা

  • Posted By:
Subscribe to Oneindia News

বহির্বিশ্বে প্রাণের খোঁজ নিয়ে বহুদিন ধরেই গবেষণা চলছে। মহাকাশে কোথাও না কোথাও পৃথিবীর বাইরে অন্য প্রাণের অস্তিত্ব রয়েছে। একথা বিজ্ঞানী মহলের অনেকেই মানেন ও বিশ্বাস করেন। এবার সেই ধারণাই আরও বেশি করে পালে হাওয়া পেতে চলেছে বলে মনে করা হচ্ছে।[আরও পড়ুন:এলিয়েনের অস্তিস্ব রয়েছে, দেখতেও মানুষের মতোই, বলছেন বিশেষজ্ঞরা]

সম্প্রতি জ্যোতির্বিজ্ঞানীরা পৃথিবী থেকে মাত্র ১১ আলোকবর্ষ দূরে একটি নক্ষত্রের সন্ধান পেয়েছেন যেটি থেকে রহস্যজনক রেডিও সিগন্যাল পৃথিবীতে এসে পৌঁছচ্ছে।

পৃথিবীর খুব কাছেই মহাকাশ থেকে 'এলিয়েন' সঙ্কেত পেলেন বিজ্ঞানীরা

গবেষকরা জানিয়েছেন, বামন এই লালরঙা নক্ষত্রের নাম রস ১২৮ (জিজে ৪৪৭)। এটির আলো সূর্যের থেকে ২৮০০ গুণ কম। এবং এর চারপাশে কোনও গ্রহের কক্ষপথ রয়েছে কিনা তাও স্পষ্ট নয়।

গত মে মাসে পুয়ের্তো রিকোর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা সুবিশাল টেলিস্কোপের মাধ্যমে এই নক্ষত্র থেকে রহস্যজনক রেডিও সিগন্যালের খোঁজ পান। এই বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের সদস্য আবেল মেন্দেজ জানান, এই সিগন্যাল নিয়ে গবেষণা চলছে।

বহির্বিশ্বে প্রাণের সন্ধান নিয়ে যে চর্চা অব্যাহত, তা এই রেডিও সঙ্কেত দেখে উড়িয়ে দেওয়া যাবে না। অর্থাত ওই বামন নক্ষত্রে প্রাণের সন্ধান থাকবেই এমনটা না জানালেও কোনও সম্ভাবনাই উড়িয়ে দিচ্ছেন না বিজ্ঞানীরা।

কারণ বিজ্ঞানীদের বক্তব্য, যে ধরনের রেডিও সিগন্যাল ধরা পড়েছে তা মানুষের তৈরি কোনও বস্তু থেকে আসছে, যেমন কোনও কৃত্রিম উপগ্রহ। তাই ওই নক্ষত্র না হলেও তার আগে মহাবিশ্বে ঘুরতে থাকা কোনও বস্তু থেকে সঙ্কেত পৃথিবীতে এসে পৌঁছেছে বলে মনে করে গবেষণা চালানো হচ্ছে।

English summary
Astronomers have detected mysterious radio signals coming from the direction of a small, dim star located about 11 light-years from Earth. The signals came from a red dwarf star - Ross 128 (GJ 447).
Please Wait while comments are loading...