Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

৯৯টি দেশে একযোগে ৭৫ হাজারের বেশি সাইবার হামলা, আপনার কম্পিউটার সুরক্ষিত তো?

Subscribe to Oneindia News

শুক্রবার রাতে ৯৯টি দেশে একযোগে ৭৫ হাজার সাইবার হামলা হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের নানা সংস্থার উপরে র‍্যানসমওয়্যার (একধরনের ম্যালওয়ার) হামলা করা হয়েছে। মূলত টার্গেট করা হয়েছে রাশিয়া, ইউক্রেন ও তাইওয়ান।

সংবাদমাধ্যম সূত্রে খবর, র‍্যানসমওয়্যার-এর সাহায্যে একটি একটি কম্পিউটারের সমস্ত ফাইল ব্লক করে দেওয়া হয়। তারপরে সেই কম্পিউটারের মালিককে পুরো অবস্থা ফিরে পেতে মোটা টাকা জমা দিতে বলা হয়েছে।

৯৯টি দেশে একযোগে ৭৫ হাজারের বেশি সাইবার হামলা, আপনার কম্পিউটার সুরক্ষিত তো?

এই র‍্যানসমওয়্যার-এর নাম 'WannaCry'। উইন্ডোজের মাধ্যমে তা ছড়িয়ে দেওয়া হয়েছে। গত মার্চে একটি সিকিউরিটি প্যাচ ইন্টারনেটে ছাড়ে মাইক্রোসফট। যারা সেইসময়ে কম্পিউটার ও নেটওয়ার্ক আপডেট করেননি, তাদের কম্পিউটারই এই ধরনের হামলার কবলে পড়ার সম্ভাবনা।

জানা গিয়েছে, আক্রান্ত কম্পিউটার ও নেটওয়ার্কগুলিকে ছয় ঘণ্টা সময় দেওয়া হয়। তার মধ্যে পুরো টাকা না দিলে বা দেরি করলে ঘণ্টায় ঘণ্টায় টাকার অঙ্ক বাড়তে থাকবে।

রিপোর্ট অনুযায়ী ব্রিটেনের সংস্থাগুলিতে বড় ধরনের সাইবার হামলা হয়েছে। কম্পিউটারের নিয়ন্ত্রণ ফিরে পেতে ডিজিটাল মুদ্রা ব্যবস্থা 'বিট কয়েন' এর মাধ্যমে শ'য়ে শ'য়ে ডলার চাওয়া হয়েছে। বিশেষ করে টেলিকম, স্বাস্থ্য, যোগযোগ ব্যবস্থার মতো সাইটে হামলা বেশি হয়েছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হেলফ সার্ভিসও হামলার মুখে পড়েছে। তবে নির্দিষ্ট করে কোনও লক্ষ্যকে সামনে রেখে হামলা করা হয়েছে কিনা তা জানা যায়নি।

English summary
75,000 ransomware attacks hit 99 countries on Friday
Please Wait while comments are loading...