Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মার্কিন হামলায় নিহত ২৫০০০ আইএস জঙ্গি, ইরাকে আইএস পতনের ইঙ্গিত?

  • Posted By:
Subscribe to Oneindia News

লন্ডন, ১৭ জানুয়ারি : সিরিয়া- ইরাকে আইএস সন্ত্রাসবাদীদের সঙ্গে লড়াইয়ে বড়সড় সাফল্য মার্কিন নেতৃত্বের যৌথবাহিনীর। ব্রিটেনের প্রতিরক্ষা সচিব মাইকেল ফ্যালন জানিয়েছেন, প্রায় ২০ লক্ষের মতো মানুষকে তারা আইএস জঙ্গিদের কবল থেকে তারা ছাড়িয়ে আনতে পেরেছেন । যৌথ বাহিনীর তরফে একের পর এক হামলায় এখনও পর্যন্ত যুদ্ধে মারা গিয়েছে ২৫০০০ জন আইএস জঙ্গি।

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রকের এক বিবৃতিতে জানানো হয়েছে, আইএসের মতো জঙ্গি সংগঠনের সঙ্গে লড়াইতে তারা ক্রমশ অগ্রসর হচ্ছে। অনেক জায়গাতেই পিছু হটতে বাধ্য হচ্ছে আইএস।

মার্কিন হামলায় নিহত ২৫০০০ আইএস জঙ্গি, ইরাকে আইএস পতনের ইঙ্গিত?

আইএসের সিরিয়া ও ইরাকি সংগঠন 'দয়েশের' হাত থেকে এতজন মানুষকে মুক্ত করে নিয়ে আসার রাস্তাও নেহাত সহজ ছিল না। মূলত ব্রিটেনের তরফে আইএসের 'দয়েশ' সংগঠনটিকেই পাখির চোখ করে চলছে লড়াই।

এই যুদ্ধে তারা সঙ্গে পেয়েছে, ৩২ হাজার ইরাকি সেনাকে। ধিরে ধিরে তাদের প্রশিক্ষিত করে চলছে আইএস জঙ্গিদের সঙ্গে একের পর এক সংঘর্ষ। ব্রিটেনের রয়্যাল এয়ার ফোর্সও ময়দানে নেমে সমান দক্ষতায় লড়ে চলেছে। পাশাপাশি খুব সঙ্কটজনক পরিস্থিতিতেও তারা পীড়িত মানুষকে উদ্ধারের কাজ চালাচ্ছে।

ইরাকের মসুল থেকে আইএস জঙ্গিদের সরানো এবং দয়েশকে নির্মূল করাই ব্রিটেন সহ যৌথ বাহিনীর মূল লক্ষ্য বলে জানানো হয়েছে। একে ইরাক জুড়ে আইএসের পতন শুরু বলে বলে করছেন অনেকেই। কারণ গোটা ইরাকের মাত্র ১০ শতাংশই এখন আইএসের কব্জায় রয়েছে বলে সূত্রের খবর।

English summary
UK Defence Secretary Michael Fallon today said the US-led coalition has made substantial progress in Syria and Iraq, leading to the liberation of over 2 million people from Islamic State (IS) control in the last year.
Please Wait while comments are loading...