Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

Demonetisation এর জের : ১১ জন ভারতীয় খোয়ালেন 'বিলিয়নেয়ার' তকমা

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৯ মার্চ : নোট বাতিলের প্রভাব শুধু সাধারণ মানুষের উপরে পড়েছে তা বললে ভুল হবে। মিলিয়নেয়ার, বিলিয়নেয়ারদের কপালও যে পুড়েছে সেই তথ্য উঠে এল চিনের গবেষণা ফার্ম 'হুরন গ্লোবাল রিচ লিস্ট ফর ২০১৬'-র তালিকায়।[ভারতের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় প্রথম ১০-এ কারা রয়েছেন? ]

সংস্থার তরফে যে হিসাব দেওয়া হয়েছে তাতে দেখা যাচ্ছে, আগের চেয়ে মোট ১১জন বিলিয়নেয়ার কমে গিয়েছে ভারতে। আর তা হয়েছে নোট বাতিলের সিদ্ধান্ত সামনে আসার পরই। তবে বিশ্বের নিরিখে বিলিয়নেয়ারের সংখ্যা ১৬ শতাংশ বেড়ে গিয়েছে।

Demonetisation এর জের : ১১ জন ভারতীয় খোয়ালেন 'বিলিয়নেয়ার' তকমা

এই তালিকায় প্রত্যাশামতোই প্রথম স্থান ধরে রেখেছেন রিলায়েন্স কর্ণধার মুকেশ আম্বানি। তাঁর মোট সম্পদের পরিমাণ ভারতীয় মুদ্রায় ১ লক্ষ ৭৫ হাজার ৪০০ কোটি টাকা। বিশ্বের নিরিখে বিলিয়নেয়ারদের তালিকায় তিনি ২৮ নম্বরে রয়েছেন।

ভারতীয় ই-কমার্স জগতের সাড়া জাগানো দুই নাম শচীন বনসল ও বিনি বনসল এবছর বিলিয়নেয়ার তালিকা থেকে বাদ পড়েছেন। সবমিলিয়ে হুরনের তালিকায় ১৩২ জন ভারতীয় বিলিয়নেয়ারের নাম রয়েছে। এর মধ্যে ৪২ জন রয়েছেন শুধু মুম্বই থেকে। তারপরে দিল্লিতে ২১ জন ও আহমেদাবাদে ৯ জন বিলিয়নেয়ার রয়েছেন।

চিনা সংস্থা 'হুরন গ্লোবাল রিচ লিস্ট ফর ২০১৬' এর রিপোর্ট অনুযায়ী ৬৮টি দেশের ২১৮৮জন বিলিয়নেয়ারের তালিকা প্রকাশ করা হয়েছে। মোট সম্পদ ৯ শতাংশ বেড়েছে বলে জানা গিয়েছে। তার মোট পরিমাণ ৭.৩ ট্রিলিয়ন মার্কিন ডলার। যা জার্মানি ও যুক্তরাজ্যের জিডিপির চেয়ে বেশি ও মার্কিন বাজেটের অর্ধেক।

English summary
While the number of billionaires in India fell after demonetisation, the aggregate total wealth of the ultra rich increased by 16 per cent over last year, says Hurun rich list report.
Please Wait while comments are loading...