Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আপনার অ্যান্ড্রয়েড ফোন র‍্যানসমওয়্যারের পরবর্তী লক্ষ্য, সেটা জানেন কি?

  • Posted By:
Subscribe to Oneindia News

র‍্যানসমওয়্যার ভাইরাসের হাত থেকে কীভাবে বাঁচা যায় তা নিয়ে উদাসীন মনোভাব ভারতের মতো উন্নয়নশীল দেশের জন্য ভয়ঙ্কর হতে পারে। কারণ এই ভাইরাস অচেনা। এবং বিশ্বের প্রথম সারির দেশগুলিতে যেভাবে হানা দিয়েছে, সেখানে প্রযুক্তির ব্যবহার ও প্রয়োগে পিছিয়ে থাকা ভারতের উপরে আক্রমণ যে ঘোরতর হতে পারে তা বলার অপেক্ষা রাখে না।

যদিও এখনও পর্যন্ত ভারতের উপরে র‍্যানসমওয়্যার ভাইরাসের হামলার তীব্রতা অনেক কম। ওয়ানাক্রাই যেভাবে সারা বিশ্বের মোট ১৫০টির বেশি দেশে হামলা চালিয়েছে, সেখানে ভারতে তীব্রতা অনেক কম। গুজরাত, কেরল ও পশ্চিমবঙ্গে কয়েক জায়গায় ভাইরাস আক্রমণ হয়েছে। তবে গোটা দেশের তুলনায় তা কিছুই নয়।

আপনার অ্যান্ড্রয়েড ফোন র‍্যানসমওয়্যারের পরবর্তী লক্ষ্য?

তবে সেজন্য নিশ্চিন্ত হয়ে বসে থাকার কোনও উপায় নেই। ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিমের ডিরেক্টর জেনারেল সঞ্জয় বহেল একথা জানিয়েছেন। বলেছেন, হ্যাকারদের নতুন টার্গেট হতে পারে স্মার্টফোন।

গত সপ্তাহে র‍্যানসমওয়্যার ভাইরাসের হামলা হয়েছে ডেস্কটপ ও ল্য়াপটপের উপরে যেখানে উইন্ডোজ অপারেটিং সিস্টেমে কাজ হয়। পরবর্তী টার্গেট হতে চলেছে অ্যান্ড্রয়েড মোবাইল ফোন। আর তা হলে কি হতে পারে তা নিয়ে সন্দিহান বিশেষজ্ঞরাই।

এমার্জেন্সি রেসপন্স টিমের ডিরেক্টর জেনারেল সঞ্জয় বহেলের মতে, হ্যাকাররা এমনিতেই দু কদম এগিয়ে থাকে। ফলে আগে থেকে আন্দাজ করা কঠিন, কি আসতে চলেছে।

প্রসঙ্গত, গত সপ্তাহের শেষে সাইবার অ্যাটাকের পরে জরুরি উপায়ে পদক্ষেপ করে আরও বড় ক্ষতি এড়ানো গিয়েছে। সিইআরটি-র তরফে সতর্কবাণী ওয়েবসাইট সহ নানা জায়গায় ছড়িয়ে দেওয়া হয়েছে। তাদের ফেসবুক ও টুইটার পেজেও কি সতর্কতা অবলম্বন করতে হবে তা জানানো হয়েছে। সবমিলিয়ে ভারতে খুব কম কম্পিউটারেই সাইবার হামলা হয়েছে। যা এত বড় দেশের তুলনায় নগন্য। তবে অ্যান্ড্রয়েড ফোনে হামলা হলে কি হবে তা আগাম আন্দাজ করা মুশকিল।

English summary
Your Android smartphone could be ransomware's next big target
Please Wait while comments are loading...